প্রবাস

ইস্তাম্বুলে জাতীয় শোক দিবস পালন

তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হয়েছে। কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, ইস্তাম্বুলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।

Advertisement

মঙ্গলবার কনস্যুলেট প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধ নমিতকরণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। সরকারি তথ্য বিবরণীতে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে তুরস্কের ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে শুধু একটি স্বপ্নই উপহার দেননি, তিনি সেই স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করেছেন।

কনসাল জেনারেল তার বক্তব্যে গণমানুষের মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরণীয় অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি এ দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, আত্মত্যাগ, দৃঢ়তা ও দেশপ্রেম থেকে অনুপ্রাণিত হয়ে জাতি গঠনের জন্য প্রবাসী বাংলাদেশি ও উপস্থিত সবার প্রতি আহ্বান জানান। তিনি দেশের আর্থ-সামাজিক অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন এবং এ বিষয়ে প্রবাসীদের বিশেষ ভূমিকার কথা দৃড়তার সাথে ব্যক্ত করেন।

Advertisement

আলোচনায় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। বঙ্গবন্ধুকে বিশ্ব মানবতার প্রতীক হিসেবে অভিহিত করে তার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অভ্যুদয়ের দীর্ঘ সংগ্রাম ইতিহাসে অমর হয়ে থাকবে বলে আলোচনায় উল্লেখ করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের সব শহীদের রূহের মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে এক বিশেষ দোয়া মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।

এমইউএইচ/জেএইচ/এমএস

Advertisement