শিক্ষা

‘বঙ্গবন্ধুর চেতনা বাস্তবায়ন করাই বড় কর্তব্য’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বড় কর্তব্য হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা ও লক্ষ্য বাস্তবায়ন করে সোনার বাংলা প্রতিষ্ঠা করা’।

Advertisement

মঙ্গলবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ আলোচনার আয়োজন করে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ, অতিরিক্ত সচিব এফ এম এনামুল হক, অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচারক অশোক কুমার বিশ্বাস প্রমুখ বক্তৃতা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতার শক্র, ষড়যন্ত্রকারীরা ৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে তার নাম নিশানা ইতিহাস থেকে মুছে ইতিহাসের চাকাকে পেছন দিকে ঘুরিয়ে দিতে চেয়েছিল। বঙ্গবন্ধুর আদর্শ আজো অম্লান আছে, থাকবে চিরকাল।

শিক্ষা আমাদের অগ্রাধিকার, কারিগরি শিক্ষা অগ্রাধিকারের অগ্রাধিকার উল্লেখ করে শোকের এই দিনে তিনি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার এনরোলমেন্ট ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ, ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ এবং ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশে উন্নীত করার উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

Advertisement

এমএইচএম/জেডএ/এমএস