আন্তর্জাতিক

নেপালে বন্যা-ভূমিধসে ৯১ জনের মৃত্যু

নেপালে বন্যা ও ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১ জনে। এখন পর্যন্ত ৩৮ জন নিখোঁজ রয়েছে। প্রাকৃতিক দুর্যোগে প্রায় ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, বন্যায় ২ হাজার ৮৪৭টি বাড়ি-ঘর পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত দুযোর্গে ৯১ জনের প্রাণহানির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বন্যা, প্লাবন এবং ভূমিধসের কারণে বহু মানুষ বাস্তুহারা হয়েছে।

দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রান সেবা পরিচালনা করছে সরকার। সেই সঙ্গে নিখোঁজদের খুঁজে বের করতে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

Advertisement

উদ্ধার এবং ত্রাণ সেবা পরিচালনায় ২৬ হাজার সাতশোর বেশি নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। ১৩টি হেলিকপ্টার দিয়ে উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে। এর মধ্যে সাতটি হেলিকপ্টার নেপালের সেনা বাহিনীর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাম কৃষ্ণ সুবেদি জানিয়েছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে শুকনো খাবার, লবন, ভেজিটেবল তেলসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।

বন্যায় নেপালের প্রায় ২৭টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার থেকে এখন পর্যন্ত ৩৫ জন নিখোঁজ রয়েছে। বন্যার পানিতে ভেসে গিয়ে তাদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মোরাং জেলায় ভূমিধসে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ওই জেলায় ১৭ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

টিটিএন/এমএস