জাতীয়

শোকের চাদরে ছেয়ে গেছে টুঙ্গিপাড়া

শোকের চাদরে ছেয়ে গেছে টুঙ্গিপাড়া। শোকের মিছিলে মিছিলে টুঙ্গিপাড়া এখন জনসমুদ্রে রূপ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারযোগে সকালে পৌঁছেছেন বঙ্গবন্ধুর সমাধিস্থলে। জমায়েত হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও। সমাধিস্থলে প্রধানমন্ত্রীর অবস্থানকে কেন্দ্র করে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

Advertisement

বঙ্গবন্ধুর সমাধিস্থল অভিমুখের সড়ক পাটগাতিতে আটকে দেয়া হয়েছে। ফলে সড়কে অবস্থান নিয়েছে শোকাহত মানুষ। বঙ্গবন্ধুর কবর জিয়ারত ও দোয়া শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলে যাওয়ার পর সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে বঙ্গবন্ধুর সমাধি চত্বর।

টাঙ্গাইলের মির্জাপুর থেকে টুঙ্গিপাড়ায় এসেছেন যুবলীগ নেতা আনোয়ার হোসেন। তিনি বলেন, বহুদিনের স্বপ্ন ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করব। গতকাল (সোমবার) রাতে এসে গোপালগঞ্জে ছিলাম। সকালে এসে পাটগাতি বাসস্ট্যান্ডে অবস্থান করছি। প্রধানমন্ত্রী চলে গেলে সড়ক খুলে দেবে। কবর জিয়ারত করে বিকেলেই চলে যাব।

তিনি বলেন, এখানে (টুঙ্গিপাড়ায়) এসে ১৫ আগস্টের শোকে বুক যেন আরও ভারি হয়ে গেছে। টুঙ্গিপাড়ার শোক একটু বেশিই বটে। আগস্টে টুঙ্গিপাড়ার কান্না যেন আরও বেদনাবিধুর। আপনজন হারানোর কান্না এখন টুঙ্গিপাড়ার আকাশে-বাতাসে।

Advertisement

‘দিনে দিনে এ কান্না যেন আরও ভারি হচ্ছে। কাঁদছে সবুজ-শ্যামলের বিশাল প্রান্তর। টুঙ্গিপাড়ার গাছের পাতারাও যেন স্বজনকে ফিরে না পাওয়ার বেদনায় নুয়ে পড়েছে’ -বলেন তিনি।

বঙ্গবন্ধু ঘুমিয়ে আছেন সবুজের প্রান্তরে, কোলাহলমুক্ত কাদা-মাটির ঘ্রাণ নিয়ে। আর মাতম বইছে চারদিকে। গোপালগঞ্জ থেকে ঘোনাপাড়া, ঘোনাপাড়া থেকে টুঙ্গিপাড়া। সর্বত্রই শোকের ছায়া। আগস্টের শুরু থেকেই এখানকার দোকানে দোকানে কালো পতাকা ওঠানো হয়েছে। টুঙ্গিপাড়ার প্রায় প্রতিটি দোকানেই উড়ছে শোকের প্রতীক কালো পতাকা। কালো কাপড়ে মোড়ানো শত শত তোরণ জানান দিচ্ছে নৃশংস সেই হত্যাকাণ্ডের ঘটনাপ্রবাহ। আর জানান দিচ্ছে বঙ্গবন্ধুর মৃত্যু মানেই নিঃশেষ নয়। মৃত্যু দিয়েই তিনি আজ মৃত্যুঞ্জয়ী। শোককে শক্তিতে রূপ দিয়ে মুজিব চেতনাকে আঁকড়ে ধরছেন টুঙ্গিপাড়াবাসী।

শোক দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে উল্লেখ করে পৌর (টুঙ্গিপাড়া) মেয়র শেখ আহম্মেদ হোসেন মিয়া জানান, ‘যিনি (বঙ্গবন্ধু) না জন্মালে বাংলাদেশের সৃষ্টি হত না, তাকে স্মরণে তো আয়োজনের ঘাটতি রাখা যায় না। এই আয়োজন আবেগ থেকেই আসে। আজ (১৫ আগস্ট) গোটা টুঙ্গিপাড়ায় শোকের ছায়া বইছে। বঙ্গবন্ধু গোটা জাতির হলেও আমাদের একটু বেশিই আপন।’

এএসএস/আরএস/জেআইএম

Advertisement