জাতীয়

‘অপারেশন আগস্ট বাইট’ সমাপ্ত

রাজধানীর পান্থপথে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা একটি হোটেলে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের চালানো ‘অপারেশন আগস্ট বাইট’ শেষ হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

Advertisement

পান্থপথের স্কয়ার হাসপাতালের কাছে ‘ওলিও ইন্টারন্যাশনাল’ নামের ওই হোটেল সিটিটিসির অভিযানে এক জঙ্গি নিহত হয়েছে। তার নাম সাইফুল ইসলাম। বাড়ি খুলনার ডুমুরিয়ায়।

অভিযান শেষে সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, নিহত সাইফুল শিবিরকর্মী ছিল। জামায়াত-শিবিরের কর্মী না হলে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীর দিন কেউ এমন ঘটনা ঘটাতে পারত না।

তিনি বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল ১৫ আগস্টকে কেন্দ্র করে হামলা হতে পারে। এ কারণে আমরা গোয়েন্দা নজরদারি বাড়াই। এরই অংশ হিসেবে গতকাল আমরা ওলিও হোটেলে তল্লাশি চালাই। সব রুম তল্লাশির পর ৩০১ নম্বর রুম থেকে কোনো সাড়া দেয়নি। এরপর আমরা তাকে আটকে রাখার চেষ্টা করি, তাকে ঘিরে রাখি। সকালের দিকে যখন আমরা নিশ্চিত হই সে জঙ্গি, তখন তাকে আমরা আত্মসমর্পণের কথা বলি। সে আত্মসমর্পণ না করে প্রথমে একটা বিস্ফোরণ ঘটায়, সেই বিস্ফোরণে হোটেলের দরজা ভেঙে যায়। দ্বিতীয় বিস্ফোরণের সময় যখন সে বের হয় তখন পুলিশ তাকে গুলি করে এবং সে মারা যায়।

Advertisement

এর আগে মঙ্গলবার রাত ৩টা থেকে হোটেলটি ঘিরে রাখে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সকাল পৌনে ১০টার দিকে চারতলা ওই ভবনের দিক থেকে বিকট বিস্ফোরণের পরপরই শুরু হয় গুলি। বিস্ফোরণে হোটেলের চতুর্থ তলার রাস্তার দিকের অংশের দেয়াল ও গ্রিল ধসে নিচে পড়ে।

এআর/এসআই/এআরএস/আই্আই