জাতীয়

এ যেন অচেনা এক পান্থপথ

সারি সারি চেয়ার ফাঁকা পড়ে আছে। মঞ্চের সামনের টেবিলগুলোতেও কেউ নেই। রাস্তাঘাটে সুনশান নিরবতা। মানুষের কোলাহল নেই, নেই যানবাহনের শব্দও। অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে দাঁড়িয়ে আছেন র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সদস্য। নিতান্তই প্রয়োজনে হাতেগোনা কিছু সংখ্যক মানুষ যাতায়াত করছেন, তাও অজানা এক আতঙ্ক নিয়ে।

Advertisement

এমন দৃশ্য রাজধানীর পান্থপথ এলাকার। সোমবার (১৫ আগস্ট) ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ওই এলাকায় ওলিও নামে একটি আবাসিক হোটেল ঘিরে রেখেছে র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সদস্য।

নিরাপত্তার স্বার্থে রাসেল স্কয়ার থেকে পান্থপথ মোড় পর্যন্ত ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে রাখা হয়েছে। অ্যাম্বুলেন্স ও রোগী বহনকারী গাড়ি ছাড়া কোনো ধরনের যানচলাচল করতে দেয়া হচ্ছে না। ঘটনাস্থলে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, সিআইডির ক্রাইম সিন ইউনিট, সোয়াট, ফায়ার সার্ভিস, অতিরিক্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

তথ্য সংগ্রহের জন্য যে সকল গণমাধ্যম কর্মীরা সেখানে যাচ্ছেন তাদেরও পরিচয় দেখে প্রবেশ করতে দেয়া হচ্ছে। পান্থপথের স্থায়ী বাসিন্দাদের পরিচয় নিশ্চিত হয়ে তবেই আসা যাওয়া করতে দেয়া হচ্ছে। তবে গুরুত্বপূর্ণ স্কয়ার হাসপাতালের রোগী ও তাদের স্বজনদের পরিচয় নিশ্চিত করে যেতে দেয়া হচ্ছে।

Advertisement

এ ছাড়া জাতির পিতার ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে কলাবাগান ও পান্থপথসহ আশেপাশের এলাকায় মিলাদ মাহফিল, আলোচনা সভা ও কাঙ্গালি ভোজের যে সকল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল তা আপাতত বন্ধ রয়েছে।

এমইউ/এআর/আরএস/জেআইএম