জাতীয়

তিস্তা চুক্তি খুব শিগগির : কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া নরেন্দ্র মোদির আশ্বাস অনুযায়ী খুব শিগগিরই তিস্তা চুক্তি হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

সোমবার রাজধানীর পলাশী মোড়ে জন্মাষ্টমীর র‌্যালির আগে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনার ভারত সফরের মধ্যে দিয়ে দুই দেশের মধ্যে সব সন্দেহ অবিশ্বাসের দেয়াল ভেঙে গেছে।

ওবায়দুল কাদের বলেন, আমরা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। জন্মাষ্টমীর র‌্যালিকে কেন্দ্র করে ঢাকা উৎসবের নগরীতে পরিণত হয়েছে।

Advertisement

হিন্দু সম্প্রদায়ের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, অসাম্প্রদায়িক এ দেশে আপনাদের আশ্বস্ত করতে চাই যে, নিজেদের দ্বিতীয় শ্রেণির নাগরিক ভাববেন না। দেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সবাই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে। সবই মিলে দেশ স্বাধীন করেছে। সুতরাং অধিকার সবার সমান।

তিনি বলেন, শেখ হাসিনা আশ্বস্ত করেছেন আপনারা মাথা উঁচু করে চলবেন। কোনো দুর্বৃত্তের কাছে মাথা নত করবেন না। কেউ হুমকি দিলে তাকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করবেন। শেখ হাসিনাকে বিশ্বাস করলে আপনাদের নিরাপত্তা এ দেশে আছে।

কাদের বলেন, ভারতের ডায়নামিক, জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে এসেছিলেন, তাদের সঙ্গে সীমান্ত ও সিটমহল সমস্যার শান্তিপূর্ণ সমাধান হয়েছে। সেদিন আর বেশি দূরে নয়, তিস্তা চুক্তিরও শান্তিপূর্ণ সমাধান হবে। পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে অনুরোধ করবে এ ব্যাপারে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন, যাতে তিস্তা চুক্তির শান্তিপূর্ণ সমাধান হয়।

ষোড়শ সংশোধনীর বিষয়ে কাদের বলেন, প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করে অবজারভেশনের বিষয়টি প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতিকে অবহিত করেছি। মনে রাখবেন মেঘ খনিকের আর সূর্য চিরদিনের। সূর্য থাকবে মেঘ কেটে যাবে।

Advertisement

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জি। বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা মেট্রোপলিটনের পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া ও তাপস কুমার পাল বক্তব্য রাখেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়য় সাঈদ খোকন জন্মাষ্টমী র‌্যালির উদ্বোধন করেন। এ সময় হাজী মো. সেলিম, আওয়ামী লীগ নেতা সুজিত রায় নন্দী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল উপস্থিত ছিলেন।

এফ এইচ এস/এএইচ/এমএস