প্রবাস

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের স্থায়ী মিশন

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রায় ৫০ হাজার বাংলাদেশির বসবাস। সিডনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের রাজধানী। এই রাজ্যের অন্যান্য শহরেও বসবাস করেন প্রচুর বাংলাদেশি।

Advertisement

দেশটিতে বাংলাদেশ হাইকমিশন রাজধানী ক্যানবেরায়। ভিসাসহ অন্যান্য সবধরনের কাজের জন্য সিডনিসহ এনএসডব্লিউ প্রবাসী বাংলাদেশিদের ক্যানবেরায় যেতে হয়। অবশ্য মাসের কিছু নির্দিষ্ট দিন সিডনিতে ক্যাম্প করে ভিসা-পাসপোর্ট সংক্রান্ত সেবা দেয় হাইকমিশন।

প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরেই সিডনিতে স্থায়ীভাবে কনস্যুলার সেবা চালুর দাবি জানিয়ে আসছিলেন। তাই সিডনিতে বাংলাদেশ হাইকমিশনের একটি স্থায়ী মিশন বা কনস্যুলার সার্ভিস শিগগিরই চালুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রী পরিষদের সচিব শফিউল আলম সাংবাদিকদের জানান, বাংলাদেশিদের সুবিধার কথা চিন্তা করেই নতুন দফতর খোলার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

Advertisement

বাংলাদেশ সরকারের এ সিদ্ধান্তে সিডনিপ্রবাসীরা আনন্দ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার সিডনি ছাড়াও বিশ্বের আরও ছয় শহরে বাংলাদেশের কূটনৈতিক দফতর খোলার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্যে রয়েছে কানাডার টরন্টো, ভারতের চেন্নাই, আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, সিয়েরা লিওনের ফ্রিটাউন ও রোমানিয়ার বুখারেস্ট। তবে কবে নাগাদ এই দফতরগুলো চালু হবে তা জানানো হয়নি।

এমআরএম/জেআইএম

Advertisement