খেলাধুলা

পান্ডিয়ার সেঞ্চুরিতে ভারতের বড় স্কোর

টেস্ট ক্রিকেটের এটাই বৈশিষ্ট্য। বড় দলগুলোর বড়ত্বের প্রমাণও এটা। ব্যাটিংয়ে যে কোনো এক পর্যায়ে বিপর্যয় দেখা দিলেও টেস্ট ক্রিকেটে অনেক সময়ই টেল এন্ডার ব্যাটসম্যানরা জাদু দেখিয়ে দেন। টেস্টের নাম্বার ওয়ান দল ভারত তো এমন ক্যারিশমা দেখাবে- এটাই স্বাভাবিক। সেই ক্যারিশমাতেই কি না ভারতের সংগ্রহ শেষ পর্যন্ত গিয়ে দাঁড়াল ৪৮৭ রান।

Advertisement

পাল্লেকেলে টেস্টের প্রথম দিন শুরুতে দাপট দেখিয়েছিল ভারতীয় ব্যাটসম্যানরা; কিন্তু শেষ বিকেলে দাপট দেখাল শ্রীলঙ্কার স্পিনাররা। ৬ উইকেট হারিয়ে ৩২৯ রান সংগ্রহ করেছে ভারত। সেঞ্চুরি করেছিলেন শিখর ধাওয়ান এবং ৮৫ রান করেছিলেন লোকেশ রাহুল। শেষ পর্যন্ত সেই ভারত সংগ্রহ দাঁড়,

দ্বিতীয় দিন শুরু করার সময় প্রতিষ্ঠিত কোনো ব্যাটসম্যানই ছিল না ভারতীয় ইনিংসকে বেশি দুর টেনে নিয়ে যাওয়ার জন্য। ১৩ রান নিয়ে ঋদ্ধিমান সাহা এবং ১ রান নিয়ে উইকেটে ছিলেন হার্দিক পান্ডিয়া।

দিনের শুরুতে এই জুটি বেশিক্ষণ টিকতেও পারেনি। দলীয় ৩৩৯ রানে সাহার উইকেট পড়ে। এরপর কুলদীপ যাদবকে সঙ্গে নিয়ে দারুণ লড়াই গড়ে তোলেন হার্দিক পান্ডিয়া। রীতিমত টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করতে থাকেন পান্ডিয়া। ৯৬ বলে তিনি যখন আউট হলেন, তখন তার নামের পাশে শোভা পাচ্ছে ১০৮ রান। নয় নম্বরে ব্যাট করতে নেমে এমন অসাধারণ সেঞ্চুরির কথা কেই বা ভাবতে পেরেছিল!

Advertisement

হার্দিক পান্ডিয়ার ১০৮ রানের ইনিংসটি সাজানো ছিল ৮টি বাউন্ডারি ও ৭টি ছক্কায়। ২৬ রান করেছিলেন কুলদিপ যাদব। ভারতের রান শেষ পর্যন্ত দাঁড়ায় ৪৮৭ রানে। শ্রীলঙ্কার হয়ে একাই ৫ উইকেট নেন লক্ষ্মণ সান্দাকান। ৩ উইকেট নেন মালিন্দা পুষ্পকুমারা। ২ উইকেট নেন বিশ্ব ফার্নান্দো।

জবাব দিতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কা। ১২৫ রান তুলতেই ৮ উইকেট হারিয়েছে তারা। সর্বোচ্চ ৪৮ রান করেছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল, ২৯ রান করেছেন নিরোশান ডিকভেলা।

আইএইচএস/পিআর

Advertisement