আইন-আদালত

ষোড়শ সংশোধনী বাতিল : প্রতিবাদ সমাবেশে আওয়ামী আইনজীবীরা

ষোড়শ সংশোধনী বাতিলের রায় সারাদেশের আইনজীবীদের ‘সংক্ষুব্ধ’ করেছে এমন দাবি করে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

Advertisement

দুপুরে ঢাকা আইনজীবী সমিতির সামনে সারাদেশে ডাকা তিনদিনের প্রতিবাদ কর্মসূচির প্রথমদিন পালন করেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ঢাকা বারের সদস্যরা।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ‘আপত্তিকর, অসাংবিধানিক, অগণতান্ত্রিক, অপ্রাসঙ্গিক’ পর্যবেক্ষণ রয়েছে, সেগুলো স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহার করতে হবে।

সমাবেশে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য আব্দুল্লাহ আবুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য তাপস কুমার পাল, মাহফুজুর রহমান লিখন, আব্দুর রহমান হাওলাদারসহ আরও অনেকে।

Advertisement

এর আগের দিন শনিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইনজীবী পরিষদের নেতারা এ প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন।

ওই সংবাদ সম্মেলনে রায়ের প্রতিবাদে অাজসহ ১৬ ও ১৭ আগস্ট দুপুরে সারাদেশের আইনজীবী সমিতিতে এক ঘণ্টার প্রতিবাদ কর্মসূচি পালিত হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের হাতে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয় ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর। ওই বিধান ১৯৭২ সালের সংবিধানেও ছিল।

সংবিধানের এই সংশোধন মৌল কাঠামোতে পরিবর্তন এবং বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন করবে- এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন। ২০১৬ সালের ১০ মার্চ মামলাটির চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত। রায়ে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়। চলতি বছরের ৩ জুলাই ওই রায় বহাল রাখেন আপিল বিভাগ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ১ আগস্ট।

Advertisement

জেএ/জেডএ/পিআর