ক্যাম্পাস

মেয়াদ শেষ হওয়ার পরও বাসভবনে উপাচার্য

মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া বিশ্ববিদ্যালয়ের ‘উপাচার্যের বাস ভবন’ এখনো ছাড়েননি বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

Advertisement

শনিবার বিকেলে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম ও সাধারণ সম্পাদক মো. মহিবুল আলম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব অভিযোগ তোলেন।

বিজ্ঞপ্তিতে অভিযোগ করে বলা হয় , গত ২৭ জুলাই (মঙ্গলবার) উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়ার মেয়াদ শেষ হয়। এর পর থেকে উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম, শিক্ষকদের শিক্ষাছুটি, বিদেশ গমন এবং ছাত্র ছাত্রীদের সার্টিফিকেট প্রদানসহ যাবতীয় কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তার (উপাচার্য) শেষ কর্মদিবসে এক শিক্ষক ছুটির অনুমোদন চাইলে তার সঙ্গে দুর্ব্যবহার করেন। এ সময় ওই শিক্ষককে উদ্দেশ্য করে তিনি বলেন, আমি চাইলে তোমাকে ছুটি দিতে পারি কিন্তু দেব না।

Advertisement

তারা আরও অভিযোগ করেন, মেয়াদ শেষ হওয়ার পরেও সদ্য বিদায়ী উপাচার্য আমিনুল হক ভূইয়া অনৈতিক এবং অবৈধভাবে সপরিবারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলোতে অবস্থান করছেন। কিন্তু তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করায় সেখান থেকেও সুযোগ সুবিধা নিচ্ছেন। এ বিষয়ে শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং কোষাধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করলেও তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

এ বিষয়ে রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বলেন, তিনি (উপাচার্য) সিন্ডিকেট থেকে (অবস্থানের জন্য) অনুমোদন নেননি। এরকম অবস্থানের নিয়ম বিশ্বাবিদ্যালয়ের আইনেও নেই। অতীতেও কোনো উপাচার্য এরকম অবস্থান করেননি।

বিষয়টি জানতে সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া ২০১৩ সালের ২৮ জুলাই শাবির ৯ম উপাচার্য হিসেবে যোগ দেন। চলতি বছরের ২৭ জুলাই তার মেয়াদ শেষ হয়।

Advertisement

আব্দুল্লাহ/এএম/আরআইপি