আইন-আদালত

‘জঙ্গি’ রাশেদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

রাজধানী গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার অন্যতম ‘পরিকল্পনাকারী’ নব্য জেএমবির সদস্য আসলাম হোসেন ওরফে রাশেদ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

Advertisement

দুই দফা রিমান্ড শেষে বৃহস্পতিবার তাকে মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম সাদবীল ইয়াসির আহসান চৌধুরী জবানবন্দি রেকর্ড করেন। জবানবন্দি রেকর্ড শেষে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

প্রসঙ্গত, ২৮ জুলাই ভোরে বগুড়া জেলা পুলিশের একটি দল নাটোর থেকে আসলামকে গ্রেফতার করে। ওইদিনই তদন্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম আদালত তার বিরুদ্ধে ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেন।

Advertisement

৫ আগস্ট ঢাকা মহানগর হাকিম আদালত ফের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত বছরের ১ জুলাই রাতে হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা চালায় জঙ্গিরা। হামলায় দেশি-বিদেশি ২০ জনসহ দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি।

নিহত দুই পুলিশ কর্মকর্তা হলেন ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাহউদ্দিন। ওই রাতেই ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে।

পরের দিন সকালে সেনা কমান্ডোদের অপারেশন ‘থান্ডারবোল্ট’ পরিচালিত হয়। এতে রোহান ইবনে ইমতিয়াজ, নিবরাস ইসলাম, মীর সাবিহ মোবাশ্বের, শফিকুল ইসলাম উজ্জ্বল ও খায়রুল ইসলাম পায়েল নামে পাঁচ জঙ্গি নিহত হন।

Advertisement

ওই ঘটনার পর গুলশান থানা পুলিশ মামলা করে। মামলাটি তদন্তের দায়িত্ব পরবর্তীতে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের কাছে হস্তান্তর করা হয়।

জেএ/এমএআর/জেআইএম