অর্থনীতি

দুই কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা দুই কার্যদিবস মূল্যসূচক ও লেনদেন পতনের পর চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। তবে ডিএসই লেনদেনের পরিমাণ বাড়লেও কমেছে সিএসইতে।

Advertisement

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১১ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৮২ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ২৫ পয়েন্ট। লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৪৫ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার মূল্যসূচকের উত্থানের মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। টানা ঊর্ধ্বমুখীতার কারণে দুপুর ১২টা ৮ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর কিছুটা নিম্নমুখী হয়ে পড়ে সূচক। তবে একবারের জন্যও সূচক ঋণাত্মক হয়নি। ফলে ডিএসইএক্সর ছোট উত্থানে দিনের লেনদেন শেষ হয়। আজ ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই মূল্যসূচকও। এর মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৪ পয়েন্টে।

Advertisement

এদিন ডিএসইতে মোট ৯৬১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন ছিল ৮৬৬ কোটি ১০ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৮২ লাখ টাকা।

ডিএসইতে আজ লেনদেন হওয়া ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছ ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

টাকার অংকে বৃহস্পতিবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিএনএ টেক্সটাইলের শেয়ার। এদিন প্রতিষ্ঠানটির মোট ৬০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজ’র শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭ লাখ টাকার। আর ৩৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- বিবিএস ক্যাবলস, সিটি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, গ্রামীণ ফোন, জেনারেশন নেক্সট ফ্যাশন ও কনফিডেন্স সিমেন্ট।

Advertisement

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স আজ ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬৩ পয়েন্টে। বাজারটিতে এদিন ২৫৫টি প্রতিষ্ঠানের মোট ৫২ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে বুধবারের তুলনায় দাম বেড়েছে ৯০টির। অপরদিকে কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।

এমএএস/এমএমজেড/এমএআর/জেআইএম