প্রবাস

ইতালিতে প্রস্তাবিত জন্মসূত্রে নাগরিকত্ব আইন ফের পেছাল

ইতালিতে জন্মসূত্রে নাগরিকত্ব আইন ফের নিম্নকক্ষে থেমে গেল। এবারও ভাগ্য বদল হল না প্রবাসী বাংলাদেশিদের। এ নিয়ে দুইবার নাগরিকত্ব আইন প্রস্তাব করা হয়েছে। কিন্তু অনুমোদন পায়নি নিম্নকক্ষে।

Advertisement

ফলে নাগরিকত্ব আইন প্রবাসী বাংলাদেশিদের পক্ষে পূর্ণাঙ্গভাবে না আসায় আপাতত ইতালিতে জন্মগত অধিকার পাচ্ছে না বাংলাদেশি শিশুরা। নানা জটিলতায় সম্প্রতি দ্বিতীয়বারের মত পাশ হল না জন্মসূত্রে নাগরিকত্ব অধিকার আইন। ফলে ইতালিতে কোনো বাংলাদেশি বংশোদ্ভূত শিশু জন্মগ্রহণ করলে সে ইতালিয়ান হতে পারবে না।

এরপরেও আইনটি সম্পূর্ণ বাদ না হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা এখনও আশার আলো দেখছেন। তারা মনে করেন, সন্তানরা ইতালিতে জন্মসূত্রে নাগরিকত্ব একটা সময় ঠিকই লাভ করবে। অপেক্ষার প্রহর গুণছেন প্রবাসী বাংলাদেশিরা। কারণ আইনটি আগামী সেপ্টেম্বরে পূনরায় নিম্নকক্ষে আলোচনা হবে।

এদিকে ৭ আগস্ট নাগরিকত্ব আইন নিয়ে ইতালির স্থানীয় একটি অনলাইন লেত্তেরা করানতাতেরে ডট আইটিতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেন। সেখানে বলা হয়, যে সব অভিবাসীরা দীর্ঘদিন ইতালিতে বৈধভাবে বসবাস করছেন। যাদের বৈধ কাগজপত্র আছে, অথবা বৈধভাবে পাঁচ বছর থাকার অনুমতি আছে। তারা ইতালির জন্মসূত্রে নাগরিকত্ব পাবেন।

Advertisement

তাই যেকোনো সময় প্রবাসীদের পক্ষে ফলাফল আসতে পারে এমন প্রত্যাশা করছেন বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীরা। এ ব্যাপারে রোম বাংলাদেশ রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, বিষয়টি আমার নজরে আসেনি। তাছাড়া এটি স্থানীয় সংসদের ব্যাপার। পরবর্তীতে এ বিষয়ে জানানো হবে।

এমআরএম/আরআইপি