অর্থনীতি

এক লাখ মেট্রিক টন চাল-গম কিনছে সরকার

আবারও ৫০ হাজার মেট্রিক টন চাল কিনছে সরকার। এবার চালের সঙ্গে ৫০ হাজার মেট্রিক টন গমও কেনা হচ্ছে। অর্থাৎ মাট এক লাখ মেট্রিক টন চাল ও গম কেনা হচ্ছে। দু’সপ্তাহ আগেও সরকার চাল কিনেছিল, যার দাম ছিল কেজিতে প্রায় ৩৪ টাকা। কিন্তু এবার চালের দাম পড়ছে কেজিতে ৩৪ টাকা ৮১ পয়সা। ফলে এবার কেজিতে ৮১ পয়সা বেশি দাম দিয়ে চাল কিনছে সরকার। বুধবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-২০১৮ অর্থবছরে প্যাকেজ-১-এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এজন্য সরকারের ব্যয় হবে ১০৬ কোটি ৬৪ লাখ টাকা। গম সরবরাহ করবে সুইজারল্যান্ডভিত্তিক সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স অ্যাস্টোন লিমিটেড। এছাড়াও আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আমদানি করার অপর একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এজন্য সরকারের ব্যয় হবে ১৭৪ কোটি ৯ লাখ টাকা। সিঙ্গাপুরভিত্তিক সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স ওলাম লিমিটেড এই চাল সরবরাহ করবে।

খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবনায় দেখা গেছে, কিছুদিন আগে সরকার যে চাল কেনে তার দাম ছিল কেজিতে প্রায় ৩৪ টাকা। কিন্তু এবার চালের দাম পড়ছে কেজিতে ৩৪ টাকা ৮১ পয়সা।

এদিকে খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ২৭ জুলাই পর্যন্ত চালের মজুদের পরিমাণ ছিল ২ লাখ ৭ হাজার মেট্রিক টন। আর গমের মজুদের পরিমাণ ছিল ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন। খাদ্য আমদানির জন্য সরকারের তৎপরতা অব্যাহত রয়েছে। মিল মালিকদের কারসাজির কারণে চালের দামে অস্থিরতা বিরাজ করছে। তবে এই অস্থিরতা কমানোর জন্য খাদ্যমন্ত্রী দফায় দফায় বৈঠক করছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

Advertisement

সাম্প্রতিককালে ওই বৈঠকগুলোতে চালের দাম স্থিতিশীল রাখার ব্যাপারে বেশকিছু কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এর মধ্যে অন্যতম হলো- যেভাবেই হোক চালের মজুদ বাড়ানো আর চালের দাম স্থিতিশীল রাখা। মিল মালিকদের কারণে চালের দাম এখন কেজিতে তুলনামূলকভাবে বেশি দামে বাজারে বিক্রি হচ্ছে। সরকার বেশি করে চাল আমদানি করে বাজার স্থিতিশীল রাখার ব্যাপারে বদ্ধপরিকর বলে খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা দাবি করেন।

এমইউএইচ/জেডএ/এমএস