আন্তর্জাতিক

সফল অস্ত্রোপচার ভারতে, প্রাণ গেল পাকিস্তানে

অনেক কাঠখড় পুড়িয়ে ভারতে আসার অনুমতি পেয়েছিল ছোট্ট রুহান। চিকিৎসার জন্য তাকে এবং তার পরিবারকে ভিসা দিয়েছিল ভারত।

Advertisement

সীমান্ত পেরিয়ে ভিন দেশে পাড়ি দিয়ে অস্ত্রপচার করা হলো কিন্তু তবুও শেষ রক্ষা হল না। বাঁচানো গেল না ছোট্ট শিশুটিকে। দেশে ফিরে মাত্র চার মাস বয়সেই শেষ হয়ে গেল রুহান সাদিকের জীবন।

নয়ডার জয়পি হাসপাতালে সফল ভাবেই হৃৎপিণ্ডের জটিল অস্ত্রোপচার হয়েছিল তার। কিন্তু পাকিস্তানে ফিরেই মারা গেল সে। সোমবার এক টুইট বার্তায় রুহানের বাবা কানওয়াল সাদিক লিখেছেন, ‘এত বড় অপারেশন সামলে নিয়েছিল, কিন্তু সামান্য ডায়রিয়াতে জীবন থেমে গেল আমার রুহানের।’

 

রুহানের বয়স মাত্র ৪ বছর। গত জুলাই মাসে উত্তরপ্রদেশের নয়ডার জেপি হাসপাতালে সফল অস্ত্রপচার হয় পাকিস্তানের লাহোরের এই ছোট্ট বাসিন্দার। তারপর থেকে দিব্যি সুস্থ ছিল সে। কিন্তু সামান্য অসুখের কাছেই হার মেনে না ফেরার দেশে পাড়ি দিতে হলো।

Advertisement

কিছুদিন আগেই ভারতে চিকিৎসার জন্য পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে টুইট করে আবেদন জানিয়েছিলেন রুহানের বাবা কানওয়াল সাদিক। তার সেই আবেদনে সাড়াও দেন সুষমা। তিনিও পাল্টা টুইট করে সাহায্যের হাত বাড়িয়ে দেন।

এরপর ভারতে এসে গত ১২ জুলাই নয়ডার জেপি হাসপাতালে ১৪ জন চিকিৎসকের একটি দল ৪ বছরের রুহানের সফল হার্ট সার্জারি করেন। তারপর সুস্থও হয়ে ওঠে রুহান। তাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন সুষমা।

টিটিএন/আই্আই

Advertisement