দেশজুড়ে

‘একটু সহযোগিতা পেলে পড়াশোনা চালিয়ে যেতাম’

‘পড়াশুনার করার অনেক ইচ্ছে কিন্তু উপায় নেই। বাবা বিয়ে দেওয়ার জন্য ছেলে খুঁজছেন। রিকশা চালক বাবার পক্ষে আর লেখা পড়ার খরচ বহন করার মত সামর্থ নেই। প্রতিবেশীরা প্রায়ই বাবা-মাকে বলছে মেয়ের এত পড়াশুনা করিয়ে লাভ কী? তাই এবার বিয়ের পিঁড়িতে বসতে হয় বুঝি। আমি এখন বিয়ে করতে চাই না। একটু সহযোগিতা পেলে হয়তো পড়াশোনাটা চালিয়ে যেতাম’। মনের চাপা কষ্টগুলো এভাবেই প্রকাশ করলো অদম্য মেধাবী মেরিনা সুলতানা।

Advertisement

মেরিনা এবার হাতীবান্ধা এসএস মডেল হাই স্কুল অ্যান্ড টেকনিক্যাল কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে জিপিএ ৪.৯৬ অর্জন করেছে। মাত্র ৪ পয়েন্টের জন্য জিপিয়ে ৫ জোটেনি মেধাবী শিক্ষার্থী মেরিনা সুলতানার কপলে।

লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার সিংঙ্গীমারী ইউনিয়নের উত্তর সিংঙ্গীমারী গ্রামের রিকশাচালক সিরাজুল ইসলাম ও খোতেজা বেগমের মেয়ে মেরিনা সুলতানা। সিরাজুল ইসলাম (৪০) একমাস আগে ঢাকায় রিকশা চালাতে যাওয়ার পথে বগুড়ার শেরপুর এলাকায় সড়ক দুর্ঘাটনায় আহত হয়ে বাড়িতে পড়ে আছেন। বর্তমানে কাজ কর্ম করতে না পারায় ছেলে মেয়েদের নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।

তাদের অভাব অনাটনের সংসার। দিন এনে দিন খান। যে আয় হতো সংসারের ভরণপোষণ ও দুই ছেলে-মেয়ের লেখা পড়ার খরচ বহন করতে হিমশিম খেতে হতো। বাড়ি ভিটে ৫ শতক জমির উপর একটি মাত্র টিনের কুঁড়েঘর। সেই ঘরেই ঘুমায় সবাই একত্রে। ছোট ভাই খোরশেদ আলম হাতীবান্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র।

Advertisement

কুপির আগুনে রাত জেগে পড়াশোনা করা মেরিনা সুলতানার প্রাইভেট পড়ারও সামর্থ্য ছিল না। ৪ কিলোমিটার দূরে পায়ে হেটে কলেজে যেত সে। ভালো খাবার আর ভালো পোশাক জোটেনি কোনো দিন। তারপরও হার মানেনি দারিদ্র্যতার কাছে। সে শিক্ষিত হয়ে দারিদ্র্যতা দূর করে দুঃখী পিতা মাতার মুখে হাসি ফোটাতে চায়। ভবিষ্যতে ব্যাংকার হওয়ার স্বপ্ন দেখে মেরিনা।

কিন্তু সেই স্বপ্নে একমাত্র বাধা হয়ে আছে আগামী দিনের পড়াশোনার খরচ। তাই বর্তমানে সাফল্য এলেও ভবিষ্যতের স্বপ্ন পূরণে শংকা কাটছে না অদম্য মেধাবী মেরিনা সুলতানার।

মেরিনা সুলতানার মা খোতেজা বেগম বলেন, টাকা পয়সা নেই কী দিয়া মেয়েকে পড়াশুনা করাই। তাই বিয়ে দেওয়ার জন্য ছেলে খুঁজছি। যদি কেউ তার পড়াশুনার জন্য সাহায্য করত তাহলে মেয়েকে বিয়ে না দিয়ে পড়াশুনা করাতাম।

হাতীবান্ধা এসএস মডেল হাই স্কুল অ্যান্ড টেকনিক্যাল কলেজের প্রধান শিক্ষক রেজাউল করিম প্রধান জুয়েল বলেন, মেরিনা সুলতানা দরিদ্র হলেও মেধাবী। কোনো প্রতিষ্ঠান বা সংস্থার তাকে সহায়তা করলে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে।

Advertisement

রবিউল হাসান/এফএ/আইআই