তথ্যপ্রযুক্তি

সাইবার আক্রমণ ঠেকাতে ব্যর্থ হলে জরিমানা

সাইবার আক্রমণ থেকে নিজেকে রক্ষায় ব্যর্থ হলে যুক্তরাজ্যের কোনো প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ১ কোটি ৭০ লাখ পাউন্ড বা বৈশ্বিক টার্নওভারের ৪ শতাংশ জরিমানা গুনতে হবে। দেশটির সরকারের পক্ষ থেকে এ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

বিশ্বব্যাপী সরকারি ও বেসরকারি খাতের পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে সাইবার আক্রমণ চালানো নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। আগাম ব্যবস্থা নিয়েও কখনো কখনো এ ধরনের আক্রমণ ঠেকানো যায় না। তবে প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা দুর্বলতাকে এ জন্য দায়ী করা হচ্ছে।

যুক্তরাজ্যে সাইবার আক্রমণ ঠেকানোর বিষয়ে সতর্কতা জারির পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ বন্ধ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রতিষ্ঠানগুলোর নিজস্ব কৌশল সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদর্শনের নির্দেশ দিয়েছে। ডিজিটাল মন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, কোনো প্রতিষ্ঠান সাইবার আক্রমণ ঠেকাতে ব্যর্থ হলে জরিমানা থেকে রেহাই পাওয়ার উপায় থাকবে না। এ পরিকল্পনা বিষয়ে সরকারের পক্ষ থেকে পরামর্শ প্রকল্প চালু করা হয়েছে।

দেশটির ডিজিটাল, সংস্কৃতি, মিডিয়া ও স্পোর্টস বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান সাইবার আক্রমণের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে, তারা এ ধরনের আক্রমণ ঠেকাতে এরই মধ্যে এক ধাপ এগিয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানকে সরকারের পক্ষ থেকে নেটওয়ার্ক ও তথ্য প্রক্রিয়া কীভাবে নিরাপদ করা সম্ভব, সে বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে।

Advertisement

আগামী বছরের (২০১৯) মে থেকে সরকারের এ পরামর্শগুলো আইনে পরিণত হবে বলেও জানানো হয়েছে।

আরএস/আরআইপি