ধর্ম

৬ বছরের শিশু সালিম আব্দুল করিমের হেফজ সম্পন্ন

নাইজেরিয়ার বিস্ময় বালক সালিম আব্দুল করিম। ৬ বছর বয়সে পবিত্র কুরআনুল কারিমের হেফজ সম্পন্ন করেছেন। কুরআনুল কারিম হেফজ সম্পন্ন করতে তার সময় লেগেছে মাত্র ১ বছর। আশ্চর্যের বিষয় হলো- হেফজ শুরু আগে হাফেজ সালিমের আরবি বর্ণের সঙ্গে কোনো পরিচয় ছিল না।

Advertisement

সালিম আব্দুল করিমের বাবা প্রফেসর আব্দুল করিম আহমদ তাকে ২০১৬ সালের মে মাসে তাকে কুরআন শিক্ষার জন্য তাকে নাইজেরিয়ার কুরআন শিক্ষার একটি স্কুলে ভর্তি করান। তখন সালিম আরবি কোনো অক্ষরের সঙ্গে পরিচিত ছিল না। স্কুলে তাকে আরবি বর্ণমালা থেকে শিক্ষাদান শুরু করে।

২০১৭ সালে মে মাসে সালিম আব্দুল করিম সম্পূর্ণ কুরআন হেফজ সম্পন্ন করেন। বিস্ময় বালক সালিম আব্দুল করিম দেশের উন্নয়ন এবং সেবায় নিজেকে আত্মনিয়োগ করার জন্য ডাক্তার হওয়ার আকাঙ্ক্ষা পোষণ করে। ডাক্তার হয়ে সে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা প্রদানের আগ্রহ প্রকাশ করে।

কুরআনের শিক্ষার প্রতি শিশুদেরকে উদ্বুদ্ধ করতে পিতা-মাতার ভূমিকা অনেক বেশি। কারণ শিশুরা ছোট বয়সে পিতা-মাতার কাছে বেশি সময় অতিবাহিত করে। সে সময় পিতা-মাতা সন্তানকে নৈতিক শিক্ষা প্রদানে কুরআনের প্রতি আগ্রহী করে তুললেই শিশু সন্তান কুরআনের শিক্ষায় শিক্ষিত হবে।

Advertisement

বিস্ময় বালক সালিম আব্দুল করিম আগামী বছর সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে।

এমএমএস/আরআইপি