খেলাধুলা

ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলবেন না হেরাথ

শ্রীলঙ্কা এমনিতেই ভঙ্গুর একটি দল। বোলিং-ব্যাটিং দুটোই তুলনামূলক অনেক দুর্বল। এর মাঝেও লঙ্কানরা আশার প্রদীপ জ্বালায় একজনকে ঘিরে। তিনি রঙ্গনা হেরাথ। অভিজ্ঞ একজন স্পিনার। মুরালির পর তাকেই মনে করা হয় লঙ্কানদের সেরা স্পিনার হিসেবে। দারুণ সাফল্যও পান তিনি। অথচ, সেই রঙ্গনা হেরাথকে ছাড়াই ভারতের বিপক্ষে পাল্লেকেলেতে শেষ টেস্ট খেলতে হবে শ্রীলঙ্কাকে।

Advertisement

কলম্বো টেস্টে ৪ উইকেট নিয়েছিলেন হেরাথ। তখনই অবশ্য পিঠে ব্যাথা লেগেছিল তার। এরপর হেরাথ আর খেলতে পারেননি। এবার পাল্লেকেলে টেস্টের আগে সতর্কতামূলকভাবে তাই তাকে বিশ্রাম দেয়া হয়েছে। হেরাথের পরিবর্তে দু’জন খেলোয়াড়কে দলে নেবে শ্রীলঙ্কা। দ্বিতীয়জন নেয়ার কারণ, ইতিমধ্যেই ইজুরির কারণে ছিটকে গেছেন নুয়ান প্রদীপ।

গত তিন সপ্তাহে দারুণ পরিশ্রম করেছেন হেরাথ। অনেক বেশি চাপও নিয়ে ফেলেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র ম্যাচের সিরিজে বোলিং করেছেন ৭১.১ ওভার। এরপর ভারতের বিপক্ষে দুই টেস্টে করেছেন ৯১ ওভার। তার বয়স বিবেচনা এবং সামনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের কথা চিন্তা করেই হেরাথকে বিশ্রাম দিয়েছে শ্রীলঙ্কা টিম ম্যানেজমেন্ট।

শ্রীলঙ্কা ক্রিকেট ম্যানেজার আশাঙ্কা গুরুসিনহা বলেন, ‘এটা আমাদের প্লেয়ার ম্যানেজমেন্টের বিষয়। আমরা কাউকে পুরোপুরিভাবে হারাতে চাই না। হেরাথের বিষয়ে আমরা কোনো ঝুঁকি নিতে চাই না। তিন টেস্ট মিলে প্রায় ২০০ ওভার বোলিং করেছে সে। এতে তো তার শরীরের ওপর অনেক ধকল বইয়ে দিয়েছে।’

Advertisement

আইএইচএস/এমএস