খেলাধুলা

ফতুল্লায় না হলে বিকেএসপিতেই প্রস্তুতি ম্যাচ

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে আসার আর খুব বেশি বাকি নেই। ১৮ আগস্ট ঢাকায় পা রাখার কথা স্টিভেন স্মিথদের। ঢাকায় আসার পর ফতুল্লায় একটি দু’দিনের প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। এরপরই ২৭ আগস্ট মিরপুর শেরেবাংলায় শুরু হবে মূল টেস্ট।

Advertisement

তবে ফতুল্লার প্রস্তুতি ম্যাচ নিয়ে শুরু হয়েছে ঘোর অনিশ্চয়তা। কারণ স্টেডিয়ামের বাইরে, আইটার স্টেডিয়াম পুরোপুরি ময়লা পানিতে নিমজ্জিত। স্টেডিয়ামের প্রবেশ পথও পুরোপুরি পানির নিচে। এ অবস্থায় কিভাবে ফতুল্লায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রস্তুতি ম্যাচ আয়োজন করা সম্ভব হবে?

যদিও বিসিবি এখনও আশাবাদী ফতুল্লায় প্রস্তুতি ম্যাচটি আয়োজনের ব্যাপারে। তাদের আশা, প্রস্তুতি ম্যাচের আগ পর্যন্ত যদি অস্বাভাবিক বা ভারি বৃষ্টি না হয়, তাহলে ম্যাচটি সেখানে আয়োজন করা সম্ভব। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন শুনিয়েছেন এমন আশার কথা।

প্রধান নির্বাহী আরও জানিয়েছেন, যদি বৃষ্টি হয়, ফতুল্লায় ম্যাচ আয়োজন করা সম্ভব না হয়, তাহলে বিকল্প হিসেবে বিকেএসপিকেই চিন্তা করে রেখেছে বিসিবি। এমনকি এ ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়াকেও জানিয়ে রাখা হয়েছে।

Advertisement

আজ মিরপুরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে এসব তথ্য জানান বিসিবির প্রধান প্রশাসনিক কর্মকর্তা। নিজামউদ্দিন চৌধুরী সুজনের কাছে জানতে চাওয়া হয়, ফতুল্লা কী এখনও পুরোপুরি প্রস্তুত? এ নিয়ে বিসিবির কী পরিকল্পনা?

এই প্রশ্নের জবাবেই তিনি বিকল্প ভেন্যু হিসেবে বিকেএসপির কথা জানান। সুজন বলেন, ‘আমরা এখনও ফতুল্লাকে নিয়ে কাজ করছি। ফতুল্লা এখনও আমাদের প্রথম পছন্দ। বিকল্প হিসেবে বিকেএসপিকে রেখেছি। দুটা অপশনই তাদের (অস্ট্রেলিয়ার) কাছে দেয়া হয়েছে। আমরা চেষ্টা করছি ফতুল্লাকে নিয়ে এগিয়ে যেতে এবং সেখানে প্রস্তুতি ম্যাচ আয়োজন করতে।’

যদি ফতুল্লার পরিবর্তে বিকেএসপিতেই খেলা আয়োজন করতে হয়, তাহলে এই পরিবর্তন মেনে নেবে অস্ট্রেলিয়া? জবাবে সুজন বলেন, ‘তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তারা পুরো বিষয়টিই জানেন এবং সম্প্রতি তারা যে পর্যবেক্ষণে এসেছে, তখন পুরো বিষয়টিই তাদের বুঝিয়ে দেয়া হয়েছে।’

অভিযোগ রয়েছে, জাতীয় ক্রীড়া পরিষদের অবহেলার কারণেই ফতুল্লার আজ এই অবস্থা। তারা যদি সঠিক ব্যবস্থা নিতো, তাহলে স্টেডিয়াটির বাইরে এত পানি জমে যেতো না। নিজামউদ্দিন চৌধুরীর কাছে জানতে চাওয়া হয়, ভেন্যু নিয়ে বিসিবির পক্ষ থেকে কোনো সমস্যা নেই। যদিও, কোনো কোনো সময় সরকারের পক্ষ থেকে, অথ্যাৎ এনএসসির পক্ষ থেকে ঝামেলা তৈরি করা হয়। তাদের কারণেই মাঠ তৈরি থাকে না। এ বিষয়ে সরকারের সঙ্গে আপনারা কী কখনও কথা বলেছেন?

Advertisement

এ নিয়ে সুজন বলেন, ‘টেস্ট ভেন্যু যেগুলো রয়েছে, সেগুলো দীর্ঘমেয়াদি আমাদের কাছে দেয়া আছে। সেগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্বও আমাদের। তবে ফতুল্লার অবস্থাটা একটু ভিন্ন। এবারের অস্বাভাবিক জলাবদ্ধতার কারণে এবং যে বৃষ্টি হয়েছে- এ সমস্ত কারণে এই অবস্থাটার তৈরি হয়েছে ফতুল্লা। এ ক্ষেত্রে বিসিবি এবং জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এক সাথে কাজ করছি এবং আমরা আশা করছি- এখনও পর্যন্ত অথ্যাৎ প্রস্তুতি ম্যাচের আগ পর্যন্ত যদি কোনো অস্বাভাবিক বৃষ্টি না হয়, তাহলে হয়তো যে প্ল্যান আছে, সে অনুযায়ী আমরা এগিয়ে যেতে পারবো।’

আইএইচএস/আরআইপি