গণমাধ্যম

অর্থমন্ত্রীর বক্তব্য ডিআরইউ’র প্রত্যাখ্যান

‘সাংবাদিকদের কোনো ধরনের ওয়েজবোর্ডের প্রয়োজন নেই’ অর্থমন্ত্রীর এমন বক্তব্যকে প্রত্যাখ্যান করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা। অর্থমন্ত্রীর বক্তব্যের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

Advertisement

তিনি মনে করেন, অর্থমন্ত্রীকে নোয়াবের প্রতিনিধিরা ভুল বুঝিয়েছেন। আশা করি আগামী ১৭ তারিখ অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রকৃত তথ্য বুঝাতে পারবো।

মঙ্গলবার সচিবালয়ে নিউজ পেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, তথ্য সচিব মরতুজা আহমেদ, নোয়াবের সভাপতি ও দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহ-সভাপতি ও দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ এবং দ্যা ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, সরকারি চাকরিজীবীদের তুলনায় সাংবাদিকদের বেতন অনেক বেশি। তাই সাংবাদিকদের কোনো ধরনের ওয়েজবোর্ডের প্রয়োজন নেই।

Advertisement

এ বক্তব্যের প্রেক্ষিতে সাখাওয়াত হোসেন বলেন, ডিআরইউ’র বক্তব্য সুস্পষ্ট- নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করতে হবে। এটি বাস্তবায়নে নতুন কমিটি গঠন করতে হবে। এ কমিটিতে নোয়াব যেন তাদের দুইজন প্রতিনিধির নাম দেয়।

তিনি বলেন, পত্রিকার ডিক্লারেশন দেয় সরকার। কোন কোন পত্রিকা ওয়েজবোর্ড দেয় না সেটা মনিটরের দায়িত্ব সরকারের। কোনো পত্রিকা যদি ওয়েজবোর্ড অনুযায়ী বেতন না দিয়ে সাংবাদিকদের ঠকায় সেটা হয় সরকারের যোগসাজসে।

আমরা মনে করি অষ্টম ওয়েজবোর্ড অনুযায়ী প্রত্যেক সাংবাদিকের বেতন-ভাতা নিশ্চিত করাটা যেমন সরকারের দায়িত্ব। তেমনি নবম ওয়েজবোর্ড বাস্তবায়নও সরকারকেই করতে হবে।

এমইউএইচ/এএইচ/এমএস

Advertisement