জাতীয়

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের অবস্থান চিহ্নিত

বিদেশে পলাতক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের অবস্থান চিহ্নিত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Advertisement

মঙ্গলবার সচিবালয়ে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সার্বিক আইন-শৃঙ্খলা ফলোআপ বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। শোক দিবস পালনে নিরাপত্তা প্রস্তুতি নিয়ে এর আগে গত ১৮ জুলাই সভায় বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিরা কে কোথায় আছে তা চিহ্নিত করা হয়েছে। তাদের ফিরিয়ে আনতে কূটনৈতিক তৎপরতা অব্যাহত আছে। খুনিদের ফিরিয়ে আনতে আইন মন্ত্রণালয়ের একটি কমিটি কাজ করছে। আমি সেই কমিটির সদস্য। পররাষ্ট্রমন্ত্রীসহ আরও কয়েকজন এ কমিটির সদস্য। কমিটি কাজ করছে।’

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু বিপথগামী সেনা সদস্যদের হাতে নির্মমভাবে সপরিবারে খুন হন। বর্তমানের বঙ্গবন্ধুর ছয় দণ্ডপ্রাপ্ত খুনি বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে আছেন। এরমধ্যে রাশেদ চৌধুরী আমেরিকায় ও নূর চৌধুরী কানাডায় অবস্থায় করছেন বলে বিভিন্ন সময়ে গণমাধ্যমে সংবাদ বেরিয়েছে। এছাড়া শরিফুল হক ডালিম, কর্নেল রশীদ, মুসলেহউদ্দীন রিসালদার ও ক্যাপ্টেন মাজেদ বিভিন্ন দেশে পালাতক রয়েছে।

Advertisement

তবে কোন আসামি কোনো দেশে পলাতক রয়েছেন এ বিষয়ে বিস্তারিত জানাননি মন্ত্রী।

আসাদুজ্জামান খান বলেন, ‘জাতীয় শোক দিবস উপলক্ষে বনানী কবরস্থান, ধানমন্ডি, টুঙ্গীপাড়ায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে। যে যে স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা প্রয়োজন নিরাপত্তা বাহিনী তা স্থাপন স্থাপন করবে।’

সভায় উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হকসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরএমএম/জেএইচ/আরআইপি

Advertisement