আন্তর্জাতিক

হজ আন্তর্জাতিকীকরণে কাতারের দাবি প্রত্যাখ্যান সৌদির

হজকে রাজনীতিকরণ এবং আন্তর্জাতিকীকরণে কাতারের দাবি প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। সেন্ট্রাল হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স খালেদ আল ফয়সাল সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানান।

Advertisement

‘হজ ইজ ওরশিপ অ্যান্ড সিভিলাইজড বিহেভিওর’ শীর্ষক ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে মক্কার গভর্নর এবং বাদশাহ সালমানের উপদেষ্টা প্রিন্স খালেদ এসব কথা জানান। তিনি বলেন, হজ হচ্ছে শান্তির দূত।

হজের দায়িত্ব পালন এবং হজ যাত্রীদের সুবিধা প্রদানে একমাত্র দেশ হিসেবে দায়িত্ব পালন করছে সৌদি। একমাত্র সৌদিই যেন এই দায়িত্ব পালন করতে না পারে সেজন্য হজকে রাজনীতিকরণ এবং আন্তর্জাতিকীকরণের দাবি জানিয়ে ক্যাম্পেইন করেছে কাতার।

প্রিন্স খালেদ বলেন, এই ক্যাম্পেইনের বিরুদ্ধে একটি কথাই বলা যায় তা হলো হজকে রাজনীতিকরণ করা যাবে না।

Advertisement

তিনি আরো বলেন, সৌদি আরব সরকার এবং এদেশের লোকজন হজযাত্রীদের সেবায় উন্মুখ হয়ে থাকে। হজযাত্রীরা যেন সহজেই হজ পালন করতে পারে সে বিষয়ে আপ্রাণ সহযোগিতা করা হয়।

এ বছর হজ উপলক্ষে ৩শ মিলিয়ন সৌদি রিয়েল খরচ করছে মক্কার রিজিওন ডেভেলপমেন্ট অথোরিটি। হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং মক্কা রিজিওন ডেভেলপমেন্ট অথোরিটি বড় ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করেছে। হজের মৌসুমে সব ক্ষেত্রেই কৃতিত্ব অর্জন করেছে সৌদি।

এর আগে হজ আন্তর্জাতিকিকরণে কাতারের দাবিকে সৌদির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে উল্লেখ করেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী আবদেল বিন আহমেদ আল জুবেইর।

আল জুবেইর বলেন, ‘পবিত্র নগরীতে হজ ব্যবস্থাপনার আন্তর্জাতিকিকরণের ক্ষেত্রে যে কোনো দলীয় কাজে জবাব দেয়ার অধিকার আমাদের আছে। তিনি আরো বলেন হজ যাত্রীদের সুযোগ সুবিধা প্রদানে সৌদির ইতিহাস সবারই জানা।’

Advertisement

টিটিএন/জেআইএম