জাতীয়

ষোড়শ সংশোধনী : আইনমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার

সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের বিষয়ে আগামী বৃহস্পতিবার (১০ আগস্ট) সংবাদ সম্মেলন করবেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

Advertisement

ওইদিন দুপুর ১২টায় সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভা কক্ষে এ সংবাদ সম্মেলন হবে।

সোমবার আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার দিন বিভিন্ন সংবাদমাধ্যম থেকে আইনমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। তখন মন্ত্রী জানান, পূর্ণাঙ্গ রায় পড়ে এ বিষয়ে কথা বলবেন। সোমবার তিনি জানান, আগামী বৃহস্পতিবার এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন।

Advertisement

গত ৩ জুলাই উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল থেকে সংসদের হাতে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দেয় আপিল বিভাগ।

বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে গত বছরের ৫ মে যে রায় দিয়েছিলেন হাইকোর্ট চলতি বছরের ৩ জুলাই তা বহাল রেখে রায় দেন দেশের সর্বোচ্চ আদালত। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ১ আগস্ট।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের বিধানটি তুলে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর ৯৬ অনুচ্ছেদে পরিবর্তন এনে বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া হয়; যেটি ১৯৭২ সালের সংবিধানে ছিল।

সংবিধানে এই সংশোধনী হওয়ায় মৌল কাঠামোতে পরিবর্তন ও বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুন্ণ করবে- এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

Advertisement

ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন। গত বছরের ১০ মার্চ মামলাটির চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত।

আরএমএম/এসআর/এমএস