জাতীয়

হজযাত্রীদের টিকিট থাকে কার হাতে?

হজযাত্রীদের ফ্লাইটের আগে সময়মতো হাতে টিকিট পাওয়া, না পাওয়া নিয়ে প্রতি বছর রীতিমতো বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে ধর্ম মন্ত্রণালয়কে। এবারও একই অবস্থা। প্রশ্ন উঠেছে, পবিত্র হজ মৌসুমে যাত্রী পরিবহন করা বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের টিকেট থাকে কার হাতে? বিমান এজেন্ট, হজ এজেন্সি নাকি অন্য কারও হাতে?

Advertisement

প্রকৃতপক্ষে হজ ফ্লাইটের টিকিট কার হাতে থাকে- এমন প্রশ্নের উত্তর এবং সম্প্রতি যাত্রী সঙ্কটে হজ ফ্লাইট বাতিলের নেপথ্যের কারণ অনুসন্ধানে নেমেছে ধর্ম মন্ত্রণালয়।

গত ২৪ জুলাই (সোমবার) থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। বাংলাদেশ বিমানের ৬০টি ও সৌদি এয়ারলাইন্সের ৬৭টিসহ মোট ১২৭টি বিমানে ইতোমধ্যে ৪১ হাজার ৫৬২ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তবে যাত্রী সঙ্কটে বাংলাদেশ বিমানের ১৪টি ও সৌদি এয়ারলাইন্সের চারটিসহ মোট ১৮টি ফ্লাইট বাতিল হয়েছে। ফলে প্রায় সাড়ে সাত হাজার যাত্রী সৌদি আরব যেতে পারেননি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক হজ এজেন্সির মালিক জানান, টিকিট বিক্রির ব্যাপারে সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় হজ মৌসুমে সিংহভাগ টিকিট হাতেগোনা কিছু সংখ্যক ট্রাভেল এজেন্ট ও হজ এজেন্সির হাতে চলে যায়।

Advertisement

ওই সব এজেন্সির খেয়াল খুশির ওপর হজযাত্রীদের টিকেট পাওয়া, না পাওয়া নির্ভর করে। ভিসা থাকা সত্ত্বেও অনেক সময় টিকিট না পাওয়ায় বিমানে উঠতে পারছেন না অনেকে। অভিযোগ রয়েছে টিকিটের কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত টাকা আদায় করে রমরমা ব্যবসা করছে সংঘবদ্ধ একটি চক্র।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে বলেন, সম্প্রতি ১৮টি ফ্লাইট বাতিল হওয়ায় সাড়ে সাত হাজার যাত্রী সৌদি যেতে পারেননি। তারা কোন এজেন্ট বা এজেন্সির কাছ থেকে এবং কোন দিনের জন্য টিকিট কিনেছিলেন সে সম্পর্কে তারা তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন। মন্ত্রণালয়ের কাছে এমনও তথ্য রয়েছে যে, ভিসা ও টিকিট নিশ্চিত করার পরও অনেকে ইচ্ছা করে ওইদিনের ফ্লাইটে সৌদি আরব যাননি।

কর্মকর্তারা আরও বলেন, ট্রাভেল এজেন্ট, হজ এজেন্সি নাকি যাত্রীর গাফিলতি- বিষয়টি নিশ্চিত হওয়া খুবই জরুরি। ভিসা ও টিকিট থাকা সত্ত্বেও যে সব এজেন্সির যাত্রীরা সৌদি আরবে যাননি, সে সব এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে ধর্ম সচিব মো. আবদুল জলিল বলেন, কার ভুলে হজ ফ্লাইট বাতিল হলো, কেন সাড়ে সাত হাজার হজযাত্রী ওই সময় যেতে পারলেন না- তা জানার চেষ্টা চলছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ ফ্লাইটের টিকিট নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে কারণ খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

Advertisement

এমইউ/আরএস/এমএআর/জেআইএম