স্বাস্থ্য

ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

Advertisement

শনিবার ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী কয়েকটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যে দিয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন তিনি।

ছয় মাস থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়।

শনিবার দেশের প্রায় ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র ছাড়াও বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটসহ বিভিন্ন স্থানে আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

Advertisement

এই ক্যাম্পেইনের মাধ্যমে ২ কোটি ২৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।রাতকানা রোগ থেকে রক্ষা পেতে এবং শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ও রোগ প্রতিরোধ বৃদ্ধি নিশ্চিত করতে সকল অভিভাবকদের তাদের ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে শিশুরাই দেশের ভবিষ্যৎ। তাদের জন্য একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ কার্যক্রমকে সফল করতে পারলে আগামী প্রজন্মের জন্য আমরা একটি সুন্দর বাংলাদেশ রেখে যেতে পারব।

তিনি আরও বলেন, তাই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে আপনার শিশুকে নিকটস্থ টিকাদান কেন্দ্রে নিয়ে আসুন এবং অন্যদেরও নিয়ে আসতে উৎসাহিত করুন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার কল্যাণ অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার প্রমুখ।

Advertisement

এমইউএইচ/এনএফ/এমএস