রাজনীতি

লন্ডনে ২০ দিন পর জনসম্মুখে খালেদা

চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করলেও টানা ২০ দিন নিজেকে আড়াল করে রেখেছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও তার বড় ছেলে তারেক রহমানের পরামর্শেই পূর্ণ বিশ্রামে আছেন তিনি।

Advertisement

তবে লন্ডনে অবস্থানের প্রায় তিন সপ্তাহ পর বাংলাদেশের স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাতে তারেক রহমানের বাসা থেকে বের হন খালেদা জিয়া। এ সময় একটি শপিংমলে গিয়ে নিজের প্রয়োজনীয় কিছু পণ্যও কিনেছেন তিনি।

লন্ডন থেকে পাওয়া একটি স্থির চিত্রে দেখা গেছে, শপিংমলে হাস্যোজ্জ্বল খালেদা জিয়া নিজেই একটি পণ্য দেখছেন। পণ্যটির বিষয়ে মা'কে বুঝিয়ে দিচ্ছেন তারেক রহমান। তাদের পাশেই দাঁড়িয়ে মুচকি হাসছেন তারেকের স্ত্রী জোবায়দা রহমান।

সূত্র মতে, লন্ডনে অবস্থানের পর একটি ঘরোয়া সমাবেশে অংশ নেয়ার কথা ছিল বেগম জিয়ার। কিন্তু শারীরিক অবস্থা অনুকূলে না থাকায় তারেকের পরামর্শেই সমাবেশে অংশ নেননি তিনি।

Advertisement

তবে এর ফাঁকে ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা নিয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী। তাও অনেকটা গোপনীয়তা অবলম্বন করেই। বর্তমানে খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়ে কিছুটা ভালো বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক নেতা জানান, লন্ডনে তারেক রহমানের যে বাসায় খালেদা জিয়া রয়েছেন সেখানে দলের কোন পর্যায়ের নেতাকর্মীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পরিবার-পরিজনের সাথে একান্ত সময় কাটাতেই নেতাকর্মীদের সাক্ষাৎ না দেয়ার কৌশল অবলম্বন করেছেন মা-ছেলে।

প্রসঙ্গত, গত ১৫ জুলাই চিকিৎসার উদ্দেশে লন্ডন যান বিএনপি চেয়ারপারসন। চিকিৎসার পাশাপাশি দলের ভবিষ্যৎ রাজনৈতিক কৌশল ও একাদশ নির্বাচনে বিএনপির ভূমিকা নিয়ে ছেলের সঙ্গে পরামর্শ করবেন এমন গুঞ্জনও শোনা গেছে। কোরবানির ঈদের পর তিনি দেশে ফিরে আসবেন বলে জানা গেছে।

এমএম/এআরএস/এমএস

Advertisement