ক্যাম্পাস

ঢাবিতে শিক্ষক নিয়োগে অনিয়ম : সাদা দলের উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়মে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। অনিয়মের বিচারবিভাগীয় তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছে সংগঠনটি।

Advertisement

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাড়ে আট বছরে ৯০৭ শিক্ষক নিয়োগ, অনুগতদের নিয়োগ দিতেই অনিয়ম’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশের পর এই উদ্বেগ জানালো সাদা দল।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়। এতে বলা হয়, বিভাগের নাম উল্লেখসহ ওই প্রতিবেদনে শিক্ষক নিয়োগে অনিয়মের দৃষ্টান্তসমূহ বিস্তারিত তুলে ধরা হয়েছে। বিভিন্ন সময়ে শিক্ষক নিয়োগসহ প্রশাসনের বিভিন্ন অনিয়মের বিষয়ে লিখিত ও মৌখিক প্রতিবাদ করে অাসছে সাদা দল। কিন্তু প্রশাসন বরাবরই আমাদের প্রতিবাদকে উপেক্ষা করেছে। এর ফলে পরিস্থিতি এমনই হয়েছে যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের ঐতিহ্য-সুনাম আজ প্রশ্নবিদ্ধ।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার প্রদত্ত এক আপিল রায়েও শিক্ষক নিয়োগে অনিয়মের বিষয়টি উঠে আসে। এ অনিয়মসহ উপাচার্য প্যানেল নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে ঢাকা বিশ্বদ্যিালয়কে নিয়ে যেসব অনাকাঙ্ক্ষিত খবর প্রকাশিত হচ্ছে, তাতে আমরা আমাদের প্রাণপ্রিয় বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত, উৎকণ্ঠিত ও চিন্তিত।

Advertisement

বিবৃতিতে আরও বলা হয়, মেধাবী ও যোগ্য শিক্ষক বিশ্ববিদ্যালয়ের প্রাণ। উপযুক্ত শিক্ষকের উপরই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা কার্যক্রম নির্ভর করে। কিন্তু ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে শিক্ষক নিয়োগে মেধা ও যোগ্যতাকে পাশ কাটিয়ে দলীয় অনুগত ব্যক্তিদের শিক্ষক নিয়োগ দেয়ার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় এক দীর্ঘস্থায়ী সংকটে পড়বে বলে আমাদের আশঙ্কা। যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে ন্যূনতম যোগ্যতা পূরণ না করা প্রার্থীদের নিয়োগ দেয়া কেবল আইনবিরুদ্ধ নয়, নৈতিকতা পরিপন্থী এবং অমানবিকও বটে।

এমএইচ/জেডএ/এমএস