আন্তর্জাতিক

সৌদির পর্যটন কেন্দ্রে ইচ্ছা মতো পোশাক পরতে পারবেন নারীরা

লোহিত সাগরের বিভিন্ন স্থানে ৫০টির মতো দ্বীপ নিয়ে বিশেষ পরিকল্পনা করছে সৌদি আরব। লোহিত সাগরের তীরবর্তী সৌদির পশ্চিম উপকূলে ১২৫ মাইল অর্থাৎ ২শ কিলোমিটার এলাকা জুড়ে গড়ে তোলা হবে বিলাস বহুল পর্যটন কেন্দ্র।

Advertisement

২০১৯ সাল থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে। কাজ চলবে ২০২২ সাল পর্যন্ত। বিমানবন্দর, বিলাসবহুল রিসোর্ট, প্রবাল প্রাচীরে ঘেরা সমুদ্র উপকূল, দুর্ভেদ্য আগ্নেয়গিরি, পর্যটকদের মনোরঞ্জনের জন্য সব ধরনের ব্যবস্থাই থাকবে ওই পর্যটনকেন্দ্রে।

লোহিত সাগরের দ্বীপগুলোতে বিলাসবহুল রিসোর্ট করা হলে তা দেশি বিদেশি পর্যটকদের উৎসাহিত করবে, যা পর্যটন খাতের আয়কে বাড়িয়ে তুলবে বলে আশা প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

এসব পর্যটন কেন্দ্রে আমোদ প্রমোদের কোনো কমতি রাখা হবে না। তবে সেখানকার মুখ্য আকর্ষণ একটাই। আর তা হচ্ছে ওই পর্যটন কেন্দ্রগুলোতে পোশাকের ওপর কোনো বিধি নিষেধ রাখা হচ্ছে না।

Advertisement

কট্টরপন্থী সৌদি সমাজে এই প্রথম ২শ কিলোমিটার এলাকার মধ্যে নারীদের জন্য থাকছে না কোনও নির্দিষ্ট পোশাক বিধি। অর্থাৎ সেখানে বোরকার ওপর কোনো বাধ্যবাধকতা তো থাকছেই না বরং এসব রিসোর্টে এবার মেয়েরা নিজেদের ইচ্ছা মতো পোশাক এমনকি বিকিনি পরেও ঘুরতে পারবেন।

সেখানে অ্যালকোহল, সিনেমা, থিয়েটার কোনও কিছুতেই বাধা নিষেধাজ্ঞা রাখা হচ্ছে না। তথাকথিত নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে এবার এমনই এক পর্যটনকেন্দ্র গড়ে তুলতে যাচ্ছে সৌদি।

এই পর্যটনের মূল পরিকল্পনা বর্তমান সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের। দেশি ও বিদেশি পর্যটক আকর্ষণের জন্যই বিধি নিষেধ তুলে এই পর্যটনকে ঢেলে সাজবার পরিকল্পনা করেছেন তিনি। মুহাম্মদ বিন সালমান জানিয়েছেন, নতুন এই প্রকল্পের কারণে দেশে প্রায় ৩৫ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে।

টিটিএন/পিআর

Advertisement