খেলাধুলা

শেষের শুরুর অপেক্ষায় উসাইন বোল্ট

বিদ্যুৎ চমকের মতই যেন উত্থান তার। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে গতির ঝড় তুলেছিলেন। রেকর্ডের পর রেকর্ডে ভাসিয়ে দিয়েছিলেন রেকর্ড বইয়ের সব পাতা। ৯টি অলিম্পিক স্বর্ণজয়ী (এক সতীর্থের ডোপ পাপে এখন ৮টি) উসাইন বোল্টই পৃথিবীর সবচেয়ে দ্রুততম মানব। ২০০৯ সালে বার্লিণ বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে যে রেকর্ড তিনি গড়েছেন, সেটা আদৌ কেউ ভাঙতে পারবে কি না সন্দেহ।

Advertisement

সময় এবং স্রোত কারও জন্য অপেক্ষা করে না। সময়কে তাই বেধে রাখতে পারেননি বিশ্বের দ্রুততম মানবও। এক দশকেরও কম সময় হয়তো ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ঝড় তুলেছেন। সময়ের বহমানতায় অবশেষে তার বিদায় নেয়ার সময় হয়ে এসেছে। উসাইন বোল্টও তার বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন।

রিও অলিম্পিকের আগেই ঘোষণা দিয়েছিলেন, সেটাই তার শেষ অলিম্পিক এবং ২০১৭ লন্ডন অ্যাথলেটিক মিটে ক্যারিয়ারের শেষ দৌড়টি দেবেন তিনি। এরপরই শেষ হয়ে যাবে সর্বকালের সেরা অ্যাথলেটের ক্যারিয়ার।

বয়ে গেছে সময়। দেখতে দেখতে অবশেষে সেই দিনটির একেবারে কাছাকাছি এসে পৌঁছে গেছেন বজ্রমানব। আগামীকাল থেকেই লন্ডনের অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে শুরু হবে ১৬তম আইএএএফ ওয়ার্ল্ড অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ। এখানেই ক্যারিয়ারের শেষ দৌড়টি দেবেন উসাইন বোল্ট।

Advertisement

ক্যারিয়ারের শেষ দৌড়টিতে কী বোল্ট দ্বিতীয় হয়ে যাবেন? তিনি কী পারবেন নিজের মুকুট অক্ষুন্ন রাখতে? ২০০৮ বেইজিং অলিম্পিক থেকে আর দ্বিতীয় হননি উসাইন বোল্ট। যেখানেই দৌড় দিয়েছেন, সেখানেই মুকুট উঠেছে তার মাথায়। ২০১১ দায়েগু ওয়ার্ল্ড অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের ফাইনালে ডিসকোয়ালিফায়েড হয়েছিলেন একবার শুধু। বিশ্ব ক্রীড়াঙ্গনের ইতিহাসে এটা অন্যতম এক ট্র্যাজেডি।

এছাড়া উসাইন বোল্ট সব জায়গায় প্রথম; কিন্তু এবার কী প্রথম হতে পারবেন? এই প্রশ্ন ওঠার যথেষ্ট কারণ আছে। একে তো ইনজুরি। বয়সের একটা ছাপও পড়ে গেছে শরীরের ওপর। তারওপর এই মৌসুমে বোল্ট এতটাই ধীরগতিতে দৌড়াচ্ছেন যে অতিবড় ভক্তও এখন ভয় পাচ্ছেন, লন্ডন অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে না তিনি পেছনে পড়ে যান!

দুইবার তিনি ১০০ মিটারের দৌড় শেষ করেছেন ১০ সেকেন্ডের বেশি সময় নিয়ে। সর্বশেষ দুই সপ্তাহ আগে মোনাকোয় তিনি দৌড়েছেন ১০ সেকেন্ডর কম সময় নিয়ে, ৯.৯৫ সেকেন্ডে। কিন্তু ওয়ার্ল্ড মিটে তো বোল্টের সব প্রতিদ্বন্দ্বীই দৌড়ে অংশ নেবেন। জাস্টিন গ্যাটলিন, ইয়োহান ব্লেক- সবাই’ই তো থাকবেন উপস্থিত। তো বোল্ট কী পারবেন, নিজের মুকুট ধরে রাখতে।

এমনই এক আশা-আশঙ্কার দোলাচলে দুলতে দুলতে হয়তো দর্শকরা বসবেন টিভি সেটের সামনে, মাত্র ১০ সেকেন্ডেরও কম সময়ের দুনিয়া কাঁপানো এক ক্রীড়া ইভেন্ট- অ্যাথলেটিকের ১০০ মিটার স্প্রিন্ট দেখতে। আগামীকালই অনুষ্ঠিত হবে প্রিলিমিনারি রাউন্ড এবং হিট। ৫ আগস্ট (শুক্রবার) অনুষ্ঠিত হবে সেমিফাইনাল এবং ফাইনাল।

Advertisement

বোল্ট শুধু ১০০ মিটারই নয়, অংশ নেবেন তার আরও দুটি প্রিয় ইভেন্ট ২০০ মিটার এবং ১০০ মিটার রিলেতে। এই দুটি ইভেন্টেও বিশ্ব রেকর্ড এভং অলিম্পিক রেকর্ড বোল্টের দখলে। ২০০ মিটারে ৭ আগস্ট হিট। ৯ আগস্ট সেমিফাইনাল এবং ১০ আগস্ট ফাইনাল।

তবে বোল্টের কথা শুনে আত্মবিশ্বাসী হতে পারেন তার ভক্তরা। তিনি বলেন, ‘আমার ভক্তরা জেনে খুশি হবেন, আমি খুবই আত্মবিশ্বাসী। আমার কোচও আত্মবিশ্বাসী এবং আমি পুরোপুরি প্রস্তুত। শতভাগ আত্মবিশ্বাস নিয়েই ট্র্যাকে নামবো আমি।’

আইএইচএস/জেআইএম