ক্যাম্পাস

তৃতীয় দিনে গড়াল জাবির প্রশাসনিক ভবন অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি তৃতীয় দিনেও অব্যাহত রয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী আন্দোলনরত শিক্ষার্থীরা বুধবার সকাল ৯টায় ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি পালন করছেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে গত সোমবার (৩১ আগস্ট) থেকে চার দফা দাবি আদায়ে প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

অবরোধের প্রথমদিন জাবি শিক্ষক সমিতির নেতারা আলোচনার জন্য আন্দোলন বন্ধ রাখার আহ্বান জানান। তবে কোনো সিদ্ধান্তে না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

তারা জানান, চার দফা দাবিতে পূর্ব ঘোষিত প্রশাসনিক ভবন লাগাতার অবরোধ কর্মসূচি চালিয়ে যাবেন। ওই চার দফার মধ্যে রয়েছে, শিক্ষার্থীদের নামে করা মিথ্যা মামলা প্রত্যাহার, অবৈধ তদন্ত কমিটি বাতিল, পুলিশি হামলার বিচার ও নিরাপদ সড়ক বাস্তবায়ন।

Advertisement

গত ২৬ মে বাসের চাপায় জাবির দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় প্রায় ৬ ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন রাখে জাবি শিক্ষার্থীরা। পরে বিকেলে পুলিশ রাবার বুলেট, টিয়ারশেল ছুঁড়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা, সাংবাদিকসহ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পরে পুলিশি হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনে গিয়ে ভাঙচুর ও কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করেন বলে অভিযোগ ওঠে।

ওই ঘটনায় ৩১ শিক্ষার্থীর নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয়সহ মোট ৫৬ জনের বিরুদ্ধে মামলা করে জাবি প্রশাসন। ওই মামলা প্রত্যাহারের দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন শুরু করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তখন জাবি প্রশাসন সম্মানজনক উপায়ে মামলা প্রত্যাহারের আশ্বাস দিলে অনশন কর্মসূচি স্থগিত করেন তারা।

এ সময় শিক্ষার্থীরা মামলা প্রত্যাহারে ৭ দিনের আল্টিমেটাম দেয়। ওই সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হওয়ার গত ৩০ জুলাই মশাল মিছিল ও ৩১ আগস্ট থেকে প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

হাফিজুর রহমান/এমএমজেড/এসআর/পিআর

Advertisement