ফিচার

মাদারীপুরে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা

মাদারীপুরের শিবচর উপজেলায় গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত হয়েছে। দূর-দূরান্ত থেকে আসা শত শত দর্শক এ খেলা উপভোগ করেন। খেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ লক্ষ্য করা যায়।

Advertisement

মঙ্গলবার বিকেলে জেলার শিবচর উপজেলার কাদিরপুর ইউনিয়নের দেলোয়ার বেপারীর হাটে এ খেলার আসর বসে। স্থানীয় হাট কমিটির আয়োজনে গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা পুনরুদ্ধারের জন্যই তারা এ আয়োজন করে।

খেলায় শিবচরের কুতুবপুর ইউনিয়ন দল ও শরীয়তপুরের জাজিরা উপজেলার বিকে নগর ইউনিয়ন দল অংশগ্রহণ করে। খেলা শেষে প্রাপ্ত ফলাফল অনুযায়ী বিকে নগর দলকে ৩-১ পয়েন্টে হারিয়ে কুতুবপুর দল বিজয়ী হয়।

খেলা শেষে প্রধান অতিথি শিবচর উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম দেলোয়ার হোসেন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। খেলা চলাকালীন আশেপাশের বিভিন্ন ইউনিয়ন থেকে আসা শত শত দর্শকের কারণে মাঠ ছিলো কানায় কানায় পূর্ণ।

Advertisement

শিবচর উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম দেলোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, ‘গ্রামবাংলার হারিয়ে যাওয়া হা-ডু-ডু খেলা উপভোগ করার জন্য দূর-দূরান্ত থেকে শত শত দর্শক উপস্থিত হয়েছেন। ঐতিহ্যবাহী এ খেলা এখনো মানুষের স্মৃতিতে জ্বলজ্বল করছে।’

তিনি আরো বলেন, ‘আশাকরি গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ খেলা অাবার দেশের সর্বত্র ছড়িয়ে পড়ুক। আগামীতে খেলাটি যেন আরো জনপ্রিয়তা লাভ করে, সে ব্যাপারে সর্বস্তরের সবাইকে সজাগ দৃষ্টি রাখার জন্য দাবি জানাচ্ছি।’

এ কে এম নাসিরুল হক/এসইউ/পিআর

Advertisement