আন্তর্জাতিক

তুরস্কে অভ্যুত্থান চেষ্টায় জড়িতদের বিচার শুরু

তুরস্কের রাজধানী আঙ্কারার বাইরে বিশেষভাবে তৈরি আদালতে গত বছরের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় জড়িতদের প্রায় পাঁচশ জনের বিচার শুরু হয়েছে। অভিযুক্তদের হাতকড়া পরিয়ে বিচারের জন্য নিয়ে আসার সময় এক নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়।

Advertisement

ওই অভ্যুত্থানে নিহতদের আত্মীয়স্বজন এবং প্রেসিডেন্ট এরদোয়ানের সমর্থকরা অভিযুক্তদের ধিক্কার জানাতে থাকেন। কেউ কেউ তাদের দিকে ফাঁসির দড়ি ছুঁড়ে মারেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে সরিয়ে দেয়ার উদ্দেশ্যে নিরাপত্তা বাহিনীর একটি অংশ ওই অভ্যুত্থানের পরিকল্পনা করেছিল। তারা ব্যর্থ হয়ে যাওয়ার পর দেশের প্রশাসন, নিরাপত্তা বাহিনী, ও শিক্ষাখাতে ব্যাপক শুদ্ধি অভিযান চালায় সরকার। হাজার হাজার লোককে চাকরিচ্যুত করা হয়।

এরদোয়ানের সরকারের অভিযোগ, অভ্যুত্থানের পেছনে যুক্তরাষ্ট্রে নির্বাসিত নেতা ফেতুল্লাহ গুলেনের উস্কানি ছিল। তবে গুলেন সেই অভিযোগ অস্বীকার করেছেন।

Advertisement

গত বছরের জুলাই মাসে ঘটা ওই ব্যর্থ অভ্যুত্থানের সময় অন্তত দুইশ ৪৯ জন নিহত হয়। ব্যর্থ অভ্যুত্থানের সময় আঙ্কারার কাছে আকিনচি নামের একটি বিমান ঘাঁটিতে ঘটে যাওয়া কাণ্ড নিয়েই বিচার হবে।

অভিযোগে বলা হচ্ছে, ওই বিমান ঘাঁটি থেকেই অভ্যুত্থান পরিচালনা হয়েছিল, এবং তুরস্কের পার্লামেন্টের ওপর বোমা ফেলার নির্দেশনাও সেখান থেকেই দেয়া হয়।

এ মামলায় গুলেনসহ বেশ কয়েকজন অভিযুক্ত আছেন। তাদের অনুপস্থিতিতেই বিচার শুরু হচ্ছে। বিবিসি বাংলা।

কেএ/আরআইপি

Advertisement