খেলাধুলা

১৭-১৮ আগস্ট শেরে বাংলায় প্রস্তুতি ম্যাচ শেষে দল ঘোষণা

অনুশীলন চলছে ঠিকমতই। তবে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের আসা নিয়ে সবার মনে এখনও একটা চাপা সংশয়। যদিও আশার খবর, সে সংশয়ের কালো মেঘ সম্ভবত কেটে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে আর্থিক চুক্তি ও শর্ত নিয়ে বিবাদে জড়িয়ে পড়া ক্রিকেটারদের সাথে একটা সমঝোতা হতে যাচ্ছে।

Advertisement

ভাবা হচ্ছে অচীরেই অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড ও অজি ক্রিকেটারদের মত পার্থক্য দুর হবে এবং স্টিভেন স্মিথের দল বাংলাদেশে আসবে। অজি ক্রিকেট দলের সফর নিয়ে সৃষ্ট কালো মেঘ সরে যাবার বেশ আগেই শুরু হয়েছে বাংলাদেশের প্রস্তুতি।

প্রাথমিকভাবে তিন সপ্তাহের কন্ডিশনিং ট্রেনিং ক্যাম্প শেষে এখন পুরোদস্তুর ক্রিকেট প্র্যাকটিস চলছে। আজও শেরে বাংলার ইনডোওে বোলিং মেশিন এবং খোলা আকাশের নিচে নেটে ব্যাটিং ও বোলিং অনুশীলন করেছেন ক্রিকেটাররা। কাল (বুধবার) আর পরশুও (বৃহস্পতিবার) চলবে হোম অব ক্রিকেটে।

যেহেতু অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম টেস্ট শেষে চট্টগামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট, তাই সেই মাঠের সর্বশেষ অবস্থার সাথে মানিয়ে নিতে সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেও অনুশীলন করবে টাইগাররা।

Advertisement

আগামী ৩ আগস্ট শেরে বাংলার প্র্যাকটিস শেষে পরের সপ্তাহের প্র্যাকটিস সেশনটা হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ৪ আগস্ট বিকেলে বন্দর নগরীতে গিয়ে পৌঁছাবে ক্রিকেটারদের বহর। ৫, ৬ ও ৭ আগস্ট টানা তিন দিন প্র্যাকটিস হবে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে জানিয়েছেন, ওই তিন দিন এক বেলা নয়, সারা দিন প্র্যাকটিস হবে। ৮ আগস্ট প্র্যাকটিস নেই। শুধু জিম, সুইমিং আর ফিজিক্যাল ট্রেনিং। এর পর ৯ থেকে ১১ আগস্ট তিনদিনের প্রস্তুতি ম্যাচ। ওই ওয়ার্ম আপ ম্যাচ শেষে ১২ আগস্ট জাতীয় দল ফেরত আসবে ঢাকায়।

এরপর ১৩ আগস্ট বিশ্রাম। ১৪, ১৫ ও ১৬ আগস্ট টানা অনুশীলন এবং এরপর একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ। সেটা হবে ১৭-১৮ আগস্ট। ওই ম্যাচ শেষেই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের জন্য স্কোয়াড চূড়ান্ত করা হবে।

প্রধান নির্বাচক জাগো নিউজকে জানিয়েছেন, ‘সব কিছু ঠিক মত চললে আগামী ১৮ আগস্ট হয়ত অস্ট্রেলিয়া রাজধানীতে পা রাখবে। আমরা ১৭ ও ১৮ আগস্ট দুদিনের প্র্যাকটিস ম্যাচ শেষে ওই দিন দল ঘোষণার চিন্তা ভাবনা করছি। যেহেতু ঘরের মাঠে খেলা, তাই আমরা ১৪ জনের দলই সাজাবো।’

Advertisement

এআরবি/আইএইচএস/আরআইপি