খেলাধুলা

‘ওয়ালশের কাছ থেকে অনেক শেখার আছে’

টেস্ট বোলিংয়ের উন্নতির দিকেই খুব বেশি নজর দিতে চান বাংলাদেশের পেসার রুবেল হোসেন। ওয়ানডের তুলনায় টেস্টে নিজেকে কোনোভাবেই মেলে ধরতে পারেননি রুবেল। তার পরিসংখ্যান দেখলেই বোঝা যায় টেস্টে তার রেকর্ড কতটা বাজে।

Advertisement

২৪ টেস্টে মাত্র ৩২ উইকেট রুবেলের। গড় ৭৭.৯৩ করে। গড়ের দিকে তাকালেই একে অবিশ্বাস্য মনে হবে। অথচ ওয়ানডেতে ৭৭ ম্যাচ খেলে রুবেলের ঝুলিতে রয়েছে ৯৩ উইকেট। গড় ৩৫.১৯ করে।

এ কারণেই টেস্টে নিজেকে মেলে ধরার একটা তাগিদ অনুভব করেন। এ ক্ষেত্রে বোলিং কোচ কোর্টনি ওয়ালশের কাছ থেকে অনেক কিছু শেখার আছে বলে মনে করেন রুবেল। ক্যারিবীয় এই কিংবদন্তির কাছ থেকে ইতিমধ্যেই অনেক কিছু শিখতে শুরু করেছেন তিনি।

চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালেই হোটেলের দরজার আঘাতে চোয়ালে আঘাত পেয়েছিলেন রুবেল। সেই আঘাতের পর দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হয়েছে এই পেসারকে। অবশেষে মাঠে ফিরেছেন তিনি। গতকাল ছোট রান-আপে বোলিং করেছেন। আজ বোলিং করেছেন পুরো রান-আপে। নিজেকে ধীরে ধীরে ফিরে পেতে শুরু করেছেন তিনি।

Advertisement

আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে ওয়ালশের অধীনে কাজ করা নিয়ে রুবেল বলেন, ‘টেস্ট ক্রিকেটে তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। কারণ তার টেস্ট রেকর্ড অনেক ভালো।’

ওয়ালশের কাছ থেকে কি কি শিখছেন রুবেল? জানতে চাইলে তিনি বলেন, ‘কিভাবে লাইন-লেংথ বজায় রেখে একভাবে বোলিং করা যায়- এটা শিখছি। একই সঙ্গে তার সঙ্গে কথা বলছি, বড় বড় দলগুলো বিপক্ষে কিভাবে উইকেট বের করে আনতে হয়- এসব নিয়ে।’

আইএইচএস/এমএস

Advertisement