জাতীয়

তৌফা-তহুরার শরীর আলাদা করতে অস্ত্রোপচার চলছে

গাইবান্ধার জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া শিশু তৌফা ও তহুরাকে আলাদা করতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে তাদের অস্ত্রোপচার চলছে। বুধবার সকাল ৮টা থেকে তাদের অস্ত্রোপচার শুরু হয়েছে। অস্ত্রোপচারে ঠিক কত সময় লাগবে তা জানাতে পারেনি মেডিকেল বোর্ড।

Advertisement

শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফুল হক কাজলের নেতৃত্বে একদল বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে অস্ত্রোপচার চলছে বলে নিশ্চিত করেছেন ঢামেক বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন।

বুধবার দুপুর পৌনে ১২টায় এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি জানান, অস্ত্রোপচারে কোনো ধরনের জটিলতা এখনও হয়নি। ঠিক কতক্ষণ সময় লাগতে পারে জানতে চাইলে তিনি জানান, নিশ্চিত করে সময় বলা যাবে না।

এর আগে, সোমবার ঢামেক হাসপাতালের প্রশাসনিক ব্লকের সম্মেলন কক্ষে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমানের সভাপতিত্বে তৌফা ও তহুরার সর্বশেষ শারীরিক অবস্থা নিয়ে এক পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়।

Advertisement

উলেখ্য, গত বছরের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে জোড়া লাগানো অবস্থায় দুই কন্যা সন্তানের জন্ম দেন। কোমরের কাছে জোড়া লাগানো শিশু দুটির সব অঙ্গ-প্রত্যঙ্গই রয়েছে, তবে তাদের প্রস্রাব-পায়খানার রাস্তা একটি। গত বছরের অক্টোবরের তৃতীয় সপ্তাহে প্রথমবার ঢামেক হাসপাতালে অস্ত্রোপচার করে তাদের পায়ুপথের রাস্তা পৃথক করা হয়। সাহিদা বেগম ও রাজু মিয়া দম্পতির পাঁচ বছর বয়সী একটি ছেলেও রয়েছে।

এমইউ/জেইউ/এআরএস/পিআর