বিশেষ প্রতিবেদন

প্র‌তি‌নিয়ত প্র‌তিশ্রু‌তি রক্ষা কর‌ছেন জা‌কির

অামা‌দের সমা‌জে অসংখ্য উচু শ্রে‌ণির মানুষ অা‌ছেন, যারা বু‌ঝে-না বু‌ঝে অা‌বে‌গের ব‌শে বি‌ভিন্ন প্র‌তিশ্রু‌তি দি‌য়ে থা‌কেন। কিন্তু ব্যস্ততা বা ভু‌লে যাওয়ার কার‌ণে বে‌শির ভাগ মানুষই সেইসব প্র‌তিশ্রু‌তি রক্ষা কর‌তে পা‌রেন না। অার কথা দি‌য়ে কথা না রাখ‌তে পারার কার‌ণে এক সময় সেই মানুষগু‌লো তা‌দের জনসমর্থন হা‌রি‌য়ে ফে‌লেন।

Advertisement

এ‌ক্ষে‌ত্রে লাগাতারভাবে সম্পূর্ণ ভিন্নতার প‌রিচয় দি‌য়ে‌ছেন দে‌শের বৃহৎ ছাত্র সংগঠনের উদীয়মান তরুণ নেতা কেন্দ্রীয় ছাত্রলী‌গের সাধারণ সম্পাদক এসএম জা‌কির হোসাইন। সম্প্রতিক তার জোরালো চেষ্টা ও অা‌র্থিক সহ‌যোগিতায় বেশ কিছু শিশু, কি‌শোর ও কি‌শোরী নত‌ুন ক‌রে বাঁচার স্বপ্ন দে‌খে‌ছে।

এর ম‌ধ্যে অন্যতম ব্রেইন টিউমা‌রে অাক্রান্ত নীলফামারী সরকা‌রি ক‌লেজের ছাত্রী রুমা অাক্তার। বর্তমা‌নে ভারত থে‌কে চি‌কিৎসা নি‌য়ে সুস্থ তি‌নি। তার চি‌কিৎসায় যাবতীয় ব্যয়ভার বহন ক‌রে‌ছেন ছাত্রলী‌গের এই নেতা।

চল‌তি মা‌সে সাতক্ষীরার বিরল রো‌গে অাক্রান্ত কি‌শোরী‌ মুক্তাম‌নি‌কে দেখ‌তে ঢাকা মে‌ডি‌কে‌লেও গি‌য়ে‌ছি‌লেন জা‌কির হোসাইন। এর কিছু‌দিন পরই বা‌গেরহাটের কচুয়া উপ‌জেলার ৬ বছর বয়সী শিশু অা‌লিমুন শে‌খের চি‌কিৎসার দা‌য়িত্ব নেন তি‌নি।

Advertisement

স্থানীয় ছাত্রলী‌গের সভাপ‌তি ম‌নিরের মাধ্য‌মে অা‌লিমুন‌কে বা‌গেরহাট সদর হাসপাতা‌লে ভ‌র্তির ব্যবস্থা করান জা‌কির। সেখা‌নে অা‌লিমুন কিছু‌দিন চি‌কিৎসাধীন থাকার পর গত ২০ জুলাই তাকে রাজধানীর নিউ‌রোসা‌য়ে‌ন্সেস হাসপাতা‌লে রেফার্ড করা হয়।

বর্তমা‌নে অা‌লিমুন এই হাসপাতা‌লের ৬ তলার নন পেইং ওয়া‌র্ডের ৮ নম্বর বে‌ডে চি‌কিৎসাধীন। অা‌লিমুনকে এ হাসপাতা‌লে ভ‌র্তির পর তা‌কে দেখা‌শোনার সা‌র্বিক দা‌য়িত্ব দেয়া হয় সোহরাওয়ার্দী মে‌ডি‌কে‌ল কলেজ ছাত্রলীগের সভাপ‌তি শা‌কিল অাহ‌মেদ‌কে।

অাজ সকাল ৮টায় অা‌লিমু‌নের মাথার টিউমা‌রের অপা‌রেশন হবার কথা র‌য়ে‌ছে। এ‌দি‌কে গতকাল রাত সা‌ড়ে ১০টায় অা‌লিমুনের চি‌কিৎসার খোঁজখবর নি‌তে নিউ‌রোসা‌য়ে‌ন্সেস হাসপাতা‌লে অা‌সেন জা‌কির।

এসময় তার সা‌র্বিক খোঁজখবর নি‌য়ে অপা‌রেশন পরবর্তী চি‌কিৎসা ও ওষুধ খাওয়ার জন্য অা‌র্থিকভা‌বে সাহায্য তু‌লে দেন অা‌লিমু‌নের মা ছ‌কিনার হা‌তে।

Advertisement

রাত পৌ‌নে ১১টায় হাসপাতাল থে‌কে বের হ‌য়ে জা‌গো নিউ‌জে প্রকা‌শিত জামালপুরের মেলান্দহ উপ‌জেলায় বিরল রো‌গে অাক্রান্ত গামা‌কে অাজ মঙ্গলবার স্থানীয় হাসপাতা‌লে ভ‌র্তির করার নি‌র্দেশ দেন ছাত্রলী‌গের জেলা সাধারণ সম্পাদক‌।

এসময় তি‌নি ব‌লেন, স্থানীয় ডাক্তার‌দের পরামর্শ নি‌য়ে গামা‌কে ঢাকায় পাঠা‌তে বলা হয়েছে। ঢাকায় তার চি‌কিৎসার ব্যবস্থা তি‌নি কর‌বেন ব‌লে জানান।

এসব ব্যাপা‌রে জা‌কির হোসাইন জা‌গো নিউজ‌কে ব‌লেন, বর্তমান সরকা‌রের অাম‌লে কো‌নো মানুষ না খে‌য়ে থাক‌বে না, কেউ বিনা চি‌কিৎসায় মারা যা‌বে না।‌

জা‌গো নিউ‌জের মাধ্য‌মে তি‌নি ছাত্রলী‌গের সারা‌দে‌শের নেতাকর্মী‌দের উদ্দে‌শে ব‌লেন, অাপনার এলাকার কো‌নো অসহায় ও গ‌রিব রোগী বিনা‌ চি‌কিৎসায় ভুগ‌লে তাকে স্থানীয়ভা‌বে চি‌কিৎসার ব্যবস্থা ক‌রেন। উন্নত চি‌কিৎসার প্র‌য়োজন হ‌লে ঢাকায় পা‌ঠি‌য়ে দেন কেন্দ্রী নেতা‌দের সা‌র্বিক সহ‌যো‌গিতা ওইসব মানু‌ষের চি‌কিৎসা করা‌নো হ‌বে।

প্রসঙ্গত, অা‌লিমুন শেখ বাগেরহাটের কচুয়া উপজেলার ‌গজালিয়া ইউনিয়নের সোনাকান্দর গ্রামের মৃত দিনমজুর সি‌দ্দিকুর রহমা‌নের ছে‌লে।

বাবা মারা যাওয়া কিছু‌দিন পর অভা‌বের তাড়নার তার মা দ্বিতীয় বি‌য়ে ক‌রেন। এরপর অসহায় অা‌লিমুনের ঠাঁই হয় দিনমজুর চাচার বা‌ড়ি‌তে। এরই ম‌ধ্যে তার মাথায় ছোট ছোট টিউমারগু‌লো বড় হ‌তে থা‌কে। কিন্তু কোনো চি‌কিৎসা করা‌নো হয়‌নি তার।

বিষয়‌টি নি‌য়ে জা‌গো নিউ‌জে সংবাদ প্রচা‌রের পর কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা এসএম জা‌কির হোসাইন তার চি‌কিৎসার দা‌য়িত্ব নেন।

এমএএস/বিএ