ক্যাম্পাস

ঢাবিতে ছাত্র-শিক্ষক ধাক্কাধাক্কি : সাদা দলের উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ সভাকে কেন্দ্র করে সংগঠিত ঘটনায় উদ্বেগ জানিয়েছে বিএনপি জামায়াত সমর্থিত শিক্ষকদের প্যানেল সাদা দল। সোমবার রাতে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে এ উদ্বেগ জানান।

Advertisement

বলা হয়, উপাচার্য প্যানেল নির্বাচনের উদ্দেশ্যে শনিবার (২৯ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। রেজিস্টার্ড গ্রাজুয়েটের মতো গুরুত্বপূর্ণ ২৫টি পদসহ প্রায় অর্ধেক পদ খালি রেখে একটি অপূর্ণাঙ্গ সিনেটের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন নৈতিকভাবে সমর্থনযোগ্য নয় বিধায় সাদা দল সিনেটের এ অধিবেশন বর্জন করে। কিন্তু অধিবেশন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে, তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। এ ধরনের ঘটনার নিন্দা জানানোর ভাষাও আমাদের জানা নেই। শিক্ষক হিসেবে এ ঘটনায় আমরা লজ্জিত।

শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক বরাবরই একটি পারস্পরিক শ্রদ্ধা ও স্নেহের বন্ধনে আবদ্ধ। কিন্তু গত ২৯ তারিখের ঘটনা এ সম্পর্ককে মারাত্মকভাবে প্রশ্নের সম্মুখীন করেছে।

আমরা মনে করি, ছাত্রদের যেমন শিক্ষকদের প্রতি সমর্থন ও শ্রদ্ধা প্রদর্শন করতে হবে, তেমনি শিক্ষকদেরকেও মনে রাখতে হবে যে ছাত্ররাও আমাদের সন্তানতুল্য।

Advertisement

২৯ তারিখের ঘটনায় সংশ্লিষ্ট সকল পক্ষকেই নিজ নিজ সীমা এবং অবস্থান সম্পর্কে সচেতন থাকা উচিত ছিল। যদি তা হতো তবে এ ধরনের অনাকাঙ্খিত ও লজ্জাজনক ঘটনা ঘটত না। আমাদের প্রিয় ক্যাম্পাসে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না। আর এ কারণেই আমরা নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এমএইচ/এমআরএম/আরআইপি