আইন-আদালত

ঢাবি শিক্ষক তোফায়েলের নিয়োগ অবৈধের রায় চেম্বারেও বহাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভা‌গের চেম্বার জজ আদালত।

Advertisement

একইসঙ্গে, মামলাটি শুনানির জন্য আগামী ৩ আগস্ট তারিখ নির্ধারণ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সোমবার এ বিষয়ে শুনানি শেষে ওই আদেশ দেন তিনি।

এদিন আদাল‌তে তোফায়েল আহমেদের পক্ষে শুনানি করেন আইনজীবী এমকে রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে রিটকারীর পক্ষে ছিলেন এ এম আমিনউদ্দীন এবং ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল।

পরে ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল সাংবা‌দিক‌দের জানান, দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে দুইটি আবেদন করা হয়েছিল। একটি আবেদন করেছিলেন তোফায়েল আহমেদ, অপরটি ঢাবি কর্তৃপক্ষ।

Advertisement

তিনি আরও জানান, আজ উভয় আবেদনের শুনানি শেষে কোনো আদেশ না দিয়ে আগামী ৩ আগস্ট দিন নির্ধারণ করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতি।

এক রিট আবেদনের প্রেক্ষিতে গত ২৫ জুলাই ঢাবির দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগ অবৈধ ঘোষণা করেন বিচারপতি নাঈমা হায়দার ও আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে নতুন করে কমিটি গঠন করে ওই শূণ্যপদে নিয়োগের জন্য নির্দেশ দেন আদালত।

এর আগে গত ৩০ জানুয়ারি রিট আবেদনটি করেন ঢাবির দর্শন বিভাগে শিক্ষক পদে আরেক আবেদনকারী এইচ এম মিরাজ সৌরভ।

রিটে বলা হয়, গত বছরের ২ জুলাই ঢাবির দর্শন বিভাগে দুইজন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়। তাতে আবেদনের এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম যোগ্যতা চাওয়া হয় সিজিপিএ-৫ এর মধ্যে ৪.২৫।

Advertisement

সব প্রক্রিয়া শেষে আবেদনকারীদের মধ্যে দুইজনকে গত ২৯ ডিসেম্বর নিয়োগ দেয়া হয়। কিন্তু এর মধ্যে খন্দকার তোফায়েল আহমেদের সিজিপিএ-৩.১৯। ফলে তিনি এ পদে আবেদন করারই যোগ্য ছিলেন না।

এফএইচ/এমএমজেড/আরআইপি