আন্তর্জাতিক

কাতারের সঙ্গে সংলাপে প্রস্তুত সৌদি জোট

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা আরববিশ্বের চারটি দেশ সংকট নিরসনে আলোচনার জন্য প্রস্তুত। এজন্য তাদের বেঁধে দেয়া শর্তগুলো কাতার স্বতস্ফূর্তভাবে মেনে নেয়ার সম্ভাবনা দেখালে দেশগুলো সংলাপের আশ্বাস দিয়েছে।

Advertisement

বাহরাইন, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা উপসাগরীয় অঞ্চলে বিরাজমান উত্তেজনা ও কাতার সংকটের ব্যাপারে আলোচনার জন্য বাহরাইনের রাজধানী মানামাতে গত রোববার উপস্থিত হন।

মুসলিম ব্রাদারহুড, আল কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন, লালন-পালন এবং ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার অভিযোগে সৌদি আরবের নেতৃত্বে চারটি দেশ গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে দোহা।

কুয়েত এবং যুক্তরাষ্ট্র সংকট সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

Advertisement

বৈঠকের পর বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফা যৌথ এক বিবৃতিতে বলেন, চারটি দেশ কাতারের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত রয়েছি। তবে জঙ্গি ও চরমপন্থী সংগঠনগুলোকে অর্থায়ন বন্ধের জন্য আন্তরিকভাবে তাদের ঘোষণা দিতে হবে এবং অন্য কোনো দেশের পররাষ্ট্রনীতির ব্যাপারে হস্তক্ষেপ করা যাবে না। এছাড়া ১৩ টি শর্তের ব্যাপারে সাড়া দিতে হবে।

তবে নতুনভাবে কাতারের বিরুদ্ধে কোনো অবরোধ আরোপ করেনি দেশগুলো। সংকট নিরসনে সম্প্রতি কাতারকে ১৩ টি শর্ত দিয়েছে ওই চার দেশ। শর্তগুলোর মধ্যে ছিল মুসলিম ব্রাদারহুডের প্রতি সমর্থন বন্ধ করে দেয়া, আল জাজিরা চ্যানেল বন্ধ করা, তরস্কের ঘাঁটি সরিয়ে দেয়া এবং ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, দেশগুলোর দাবি গুরুত্বের সঙ্গে কাতার বিবেচনা করেনি। শর্তগুলো বাস্তবায়ন সম্পর্কে কাতারের সঙ্গে আমরা আলোচনার জন্য প্রস্তুত, যদি কাতার সেগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। কিন্তু এখন পর্যন্ত পরিষ্কার বোঝা যাচ্ছে, কাতার শর্তগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে না।

শর্তগুলোর মধ্যে কাতারকে ন্যূনতম ছয়টি বাধ্যতামূলকভাবে মানতে হবে বলে দাবি দেশগুলোর।

Advertisement

তবে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুল রহমান অাল থানি দেশগুলোর রোববারের দেয়া যৌথ বিবৃতি উড়িয়ে দিয়ে বলেছেন, চারটি দেশ অবরোধ আরোপ করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

সূত্র : আল জাজিরা

কেএ/এমএস