আন্তর্জাতিক

বুকের দুধ খাওয়ানোর ছবি দিয়ে বিতর্কে প্রেসিডেন্ট কন্যা

সামাজিক যোগাযোগমাধ্যমে কিরগিজস্তানের প্রেসিডেন্টের ছোট মেয়ে আলিয়া শাগিয়েভার পোস্ট করা একটি ছবি ঘিরে ব্যাপক আলোড়ন তৈরি হয়েছে। ছবিটিতে দেখা যাচ্ছে, আলিয়া শুধু অন্তর্বাস পরিহিত অবস্থায় তার শিশুসন্তানকে স্তন্য পান করাচ্ছেন।

Advertisement

আলিয়া শাগিয়েভা এই ছবিটি পোস্ট করেছিলেন গত এপ্রিলে। তার ক্যাপশন হিসেবে তিনি লিখেছিলেন, আমার সন্তানকে যখন ও যেখানে খাওয়ানো দরকার, আমি তাকে সেখানে তখনই খাওয়াব।

পোস্ট করার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট কন্যা ও ছবিটির সমালোচনা শুরু হয়। তার বিরুদ্ধে অভিযোগ ওঠে অনৈতিক আচরণের। এই অভিযোগ ও সমালোচনার মধ্যেই তিনি ছবিটি সরিয়ে নেন।

পরে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে আলিয়া শাগিয়েভা বলেন, তার দেশের সংস্কৃতিতে নারীকে যৌনতা হিসেবেই দেখা হয় বলে ছবিটি নিয়ে এরকম বিতর্কের সৃষ্টি হয়েছে। ‘আমাকে যে শরীর দেয়া হয়েছে সেটি অশ্লীল নয়। এর অনেক কাজ রয়েছে। আমার শিশুর শারীরিক চাহিদা মেটাতে এর ভূমিকা রয়েছে। এখানে শুধু যৌনতার কিছু নেই’- বলেন তিনি।

Advertisement

শুধু যে সোশ্যাল মিডিয়ায়ই তিনি সমালোচনার শিকার হয়েছেন তা নয়, তার মা-বাবাও এই ছবি পোস্ট করার ঘটনাটি মেনে নিতে পারেননি।

কিরগিজ প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েফ এবং তার স্ত্রী রাইসাও ছবিটির পোস্ট করা নিয়ে খুশি নন। ‘তারা আসলেই ছবিটি পছন্দ করেননি। এটা বোধগম্য; কারণ তরুণ প্রজন্ম তাদের মা-বাবার চাইতে কম রক্ষণশীল।’

আলিয়া সোশ্যাল মিডিয়ায় খুবই সক্রিয়। নিজের শিল্পকর্মও তিনি সেখানে পোস্ট করেন। পোস্ট করেন নিজের হাতে আঁকা নিজের তার স্বামীর এবং সন্তানের প্রতিকৃতি বা পোট্রেট।

তিনি বলেন, ‘আমি যখন আমার শিশুকে স্তন্যপান করাই তখন মনে হয় যে আমি তাকে সেরা জিনিসটাই দিচ্ছি, যেটা আমার পক্ষে দেয়া সম্ভব। লোকজন যা বলাবলি করে তারচেয়েও আমার শিশুর যত্ন নেয়া এবং তার চাহিদা মেটানোই আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ।’ বিবিসি বাংলা।

Advertisement

এসআইএস/জেআইএম