দেশজুড়ে

মির্জাপুরের বিলে বিরল প্রজাতির মাছ!

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় আপন মিয়া নামে এক কিশোরের জালে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। শনিবার বিকেলে উপজেলা সদরের পোষ্টকামুরী গ্রামের বিলে মাছ ধরতে গেলে আপনের জালে বিরল প্রজাতির মাছটি ধরা পড়ে।

Advertisement

আপন পোষ্টকামুরী গ্রামের লাল চানের সুমুন্দির ছেলে বলে জানা গেছে। খবর পেয়ে মাছটি দেখতে শত শত উৎসুক জনতা লাল চানের বাড়িতে ভিড় জমায়।

স্থানীয়রা জানায়, সানুয়াকান্দি গ্রামের নুরুল ইসলামের ছেলে আপন। কয়েক দিন আগে সে সদরের পোষ্টকামুরী গ্রামে ফুফুর বাড়িতে বেড়াতে আসেন। শনিবার দুপুরে আপন তার ফুফাত ভাইকে সঙ্গে নিয়ে বাড়ির পাশে পোষ্টকামুরী গ্রামের বিলে জাল ফেলেন।

বিকেলে জাল তুলতে গিয়ে বিরল ও বড় আকৃতির একটি মাছ দেখে ঘাবড়ে যান। পরে আপন মাছটি বাড়িতে নিয়ে আসলে মুহূর্তের মধ্যেই এলাকায় খবর ছড়িয়ে পড়ে।

Advertisement

পরে শত শত উৎসুক জনতা মাছটি দেখতে ওই বাড়িতে ভিড় জমায়। তবে উপস্থিত কেউই মাছটি শনাক্ত করতে পারেনি। এ অঞ্চলে এর আগে কখনও এমন মাছ দেখা যায়নি।

আপনের ফুফু জাহানারা বেগম বলেন, তার ভাইয়ের ছেলে আপন কয়েক দিন আগে তার বাড়িতে বেড়াতে আসে। শখেরবশে আপন শনিবার বিলে জাল ফেলে। পরে তার জালে মাছটি আটকা পড়ে। মাছটির খবর পেয়ে শত শত মানুষ তার বাড়িতে ভিড় করছে।

মির্জাপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আহসান হাবিবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাছটি সাকার মাউথ ক্যাটফিশ নামে পরিচিত। আমাদের দেশে শৌখিন মানুষরা অ্যাকুরিয়াম রেখে সৌন্দর্য উপভোগের উদ্দেশ্যে। বাংলাদেশে এই প্রজাতির মাছ ১৯৮০ সালে থাইল্যান্ড থেকে আমদানি করা হয়। তবে বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জলাশয়েও এই মাছটি দেখা যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এস এম এরশাদ/এএম/পিআর

Advertisement