জাতীয়

ট্রাফিক ব্যবস্থাপনা উন্নত করা পুলিশের একার পক্ষে সম্ভব নয়

রাস্তায় ট্রাফিক ব্যবস্থাপনা উন্নত করার কাজ পুলিশের একার পক্ষে সম্ভব নয় বলে উল্লেখ করেছেন ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার প্রবীর কুমার রায়।

Advertisement

তিনি বলেন, আমরা রাস্তার খেলোয়াড়। ভালো খেলতে চাই। কিন্তু রাস্তা লেভেল নয়। রাস্তায় খোঁড়াখুঁড়ি চলছে, চালক ও পথচারীদের মধ্যে আইন অমান্য করার প্রবণতা রয়েছে। এসব না থাকলে আমরা ভালো ট্রাফিক ব্যবস্থাপনা উপহার দিতে পারতাম।

দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের যানবাহন চালকদের নিয়ে রোববার রাজধানীর উত্তর বাড্ডায় ফুজি টাওয়ারের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘ট্রাফিক নিয়ম ও সড়ক নিরাপত্তা’ সংক্রান্ত সচেতনতামূলক কর্মশালায় ট্রাফিক, মালিক-চালক, সাধারণ পথচারী ও পুলিশসহ সবার সার্বিক সহযোগিতায় রাস্তায় যানজট নিরসন ও ট্রাফিক ব্যবস্থাপনা আরও উন্নত করা সম্ভব বলে উল্লেখ করেন বক্তারা।

Advertisement

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রাফিক উত্তরের সহকারী কমিশনার রহিমা আক্তার লাকী, জান্নাতুল ফেরদৌসি, আরএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আর এন পল ও এইচআরএম বিভাগের প্রধান আফছার উদ্দিন।

আরএফএল-এর এইচআরএম বিভাগের কর্মকর্তা রোকনুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে ট্রাফিক (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার প্রবীর কুমার রায় বলেন, সিগনাল অমান্য করা আমাদের আজ রোগে পরিণত হয়েছে। যেসব ফুট ওভারব্রিজ রয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তবে যা আছে তাও ব্যবহার করা হচ্ছে না। ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে গিয়ে প্রতিদিন দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষ।

আরএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আর এন পল বলেন, আমাদের প্রাণ-আরএফএল গ্রুপের কর্মকর্তা-কর্মচারী সবার পোশাক একই। যানবাহনের চালকদের পোশাকও একই। রাস্তায় গিয়ে আমাদের যদি কোনো চালক আইন অমান্য করেন, ট্রাফিক আইন লঙ্ঘন করেন তবে সে দায় আামাদের ওপরও আসে। সেক্ষেত্রে আমরা আমাদের চালকদের প্রায়ই ট্রাফিক আইন-সংক্রান্ত প্রশিক্ষণ দিচ্ছি।

তিনি আরও বলেন, রাস্তায় চালকদের আচরণ সংযত ও সুচারুরূপে যানবাহন চালনায় তাগিদ দেয়া হচ্ছে। আমাদের গ্রুপের চালকদের মধ্যে অনেক বেশি ট্রাফিক সচেতনতা জাগ্রত হয়েছে। আগামীতেও এ ধরনের ট্রাফিক আইন ও সড়ক নিরাপত্তা সংক্রান্ত কর্মশালা অব্যাহত থাকবে।

Advertisement

আরএফএল-এর এইচআরএম বিভাগের প্রধান আফছার উদ্দিন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, চালকরা যাতে আইন অমান্য না করে সেজন্য সব ধরনের নির্দেশনা দেয়া হচ্ছে। দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান হিসেবে আমাদের ছয় হাজারের বেশি যানবাহন রয়েছে।

সেসব যানবাহন চলাচলে অহেতুক ও অনাকাঙ্ক্ষিত হয়রানির শিকার যাতে না হয় এবং রাস্তায় যানজট নিরসনে আরও কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য ট্রাফিক বিভাগের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত প্রাণ-আরএফএল গ্রুপের যানবাহন চালকদের সচেতনতায় ট্রাফিক বিভাগের পক্ষ থেকে একটি ভিডিও প্রচার করা হয়। ট্রাফিক সিগনাল মান্য করা, ওভারটেকিং না করা, উল্টোপথে না চলার জন্য নির্দেশনার বার্তা দেয়া হয় ভিডিও প্রচারের মাধ্যমে।

জেইউ/এমআরএম/বিএ/পিআর