অর্থনীতি

স্বাস্থ্য ও কেনাকাটায় ৪ হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশের স্বাস্থ্য খাত এবং সরকারি কেনাকাটার মান উন্নয়নে ৪ হাজার ৫৬০ কোটি টাকা দিচ্ছে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক। সংস্থাটির বোর্ড সভায় এই ঋণ সহায়তা অনুমোদন দেয়া হয়েছে। শনিবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানায়।

Advertisement

বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা এবং সরকারি কেনাকাটার স্বচ্ছতা ও মান উন্নয়নে পৃথক দুটি প্রকল্পে ৫৭ কোটি ডলার অর্থ সহায়তা দেয়া হচ্ছে, যা বাংলাদেশি মূদ্রায় ৪ হাজার ৫৬০ কোটি টাকা। প্রকল্প দুটির মধ্যে স্বাস্থ্য খাতের উন্নয়ন প্রকল্পে দেয়া হবে ৫১ দশমিক ৫ কোটি ডলার। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের স্বাস্থ্য খাত শক্তিশালী হবে। বিশেষ করে সিলেট ও চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্যসেবা প্রদানের পরিধি ও গুণগত মান আরও উন্নত করতে এ অর্থ ব্যয় হবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সিলেট ও চট্টগ্রাম বিভাগে প্রায় ১ লাখ ৪৬ হাজার মায়ের স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। পাশাপাশি প্রায় ৫০ লাখ শিশুকে মৌলিক টিকা প্রদান করা হবে। অপরদিকে ‘ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট' প্রকল্পে বাকি ৫ দশমিক ৫ কোটি ডলার অর্থ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক।

প্রতিবছর সরকারি কেনাকাটায় প্রায় ৭ বিলিয়ন ডলার ব্যয় করে বাংলাদেশ সরকার। প্রকল্পটির বাস্তবায়ন হলে এসব কেনাকাটায় আরও স্বচ্ছতা চলে আসবে। এছাড়া সরকারি কেনাকাটার প্রায় ৮০ শতাংশ দরপত্র ই-জিপির আওতায় আসবে।

Advertisement

বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান বলেন, ‘স্বাস্থ্য খাত এবং সরকারি কেনাকাটার মান উন্নয়ন প্রকল্প দুটি বাস্তবায়নে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার একসঙ্গে কাজ করবে। স্বাস্থ্য খাতের উন্নয়ন এবং সরকারি কেনাকাটায় স্বচ্ছতা ও গতিশীলতা আনতে প্রকল্প দুটি সহায়তা করবে।’

এমএ/ওআর/এমএস