খেলাধুলা

৩০৪ রানের বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাল ভারত

জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়াল ৫৫০ রান। বিরাট কোহলির সেঞ্চুরি পূরণ করার জন্যই লঙ্কানদের ক্রিজ ছেড়ে দেয় ভারত। যথেষ্ট সময়ও ছিল লঙ্কানদের হাতে; কিন্তু জিততে হলে যে সব রেকর্ড ভেঙে দিতে হবে স্বাগতিকদের। সে জন্য উপর্যুক্ত ব্যাটসম্যান কোথায় তাদের হাতে?

Advertisement

তার ওপর আজ যোগ হয়েছিল রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি। যে কারণে ২৪৫ রানের বেশি আর যেতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। ফলে সফরকারী ভারতের কাছে ৩০৪ রানের বিশাল ব্যবধানে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হলো স্বাগতিক শ্রীলঙ্কাকে।

গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চতুর্থ দিনেই শেষ হয়ে গেলো ভারত-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। শেষ দিনও টেনে নিতে পারলো না রঙ্গনা হেরাথের দল। উল্টো ভারতীয়দের দাপটে প্রথমদিন থেকেই তারা ছিল কোণঠাসা।

গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে প্রথম দিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট করতে নেমে শিখর ধাওয়ান আর চেতেশ্বর পুজারার জোড়া সেঞ্চুরিতে ৬০০ রানের বিশাল স্কোর গড়ে ভারত। জবাবে প্রথম ইনিংসে ২৯১ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ৩০৪ রান এগিয়ে থাকলেও স্বাগতিকদের ফলোঅন না করিয়ে আবারও ব্যাট করতে নামে সফরকারীরা।

Advertisement

বিরাট কোহলির সেঞ্চুরিতে ৩ উইকেট হারিয়ে ২৪০ রানে ইনিংস ঘোষণা করে ভারত। শেষ পর্যন্ত লঙ্কানদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫৫০ রান। জবাব দিতে নেমে একপ্রান্তে দিমুথ করুনারত্নে দৃঢ়তার সঙ্গে দাঁড়িয়ে থাকেন। অন্যপ্রান্তে উপুল থারাঙ্গা এবং গুনাথিলাকার উইকেট দ্রুত ফেলে দেন মোহাম্মদ শামি এবং উমেষ যাদব।

এরপর কুশল মেন্ডিস আর করুনারত্নে ৭৯ রানের একটা মাঝারি জুটি গড়ে তোলেন। ৩৬ রান করে মেন্ডিস আউট হয়ে গেলে অ্যাঞ্জেলো ম্যাথিউজও উইকেটে এসে টিকে থাকতে পারেননি। মাত্র ২ রান করে আউট হয়ে যান। এরপর নিরোশান ডিকভেলা কিছুটা লড়াই করেন। তিনি করেন ৬৭ রান। তার আগেই অবশ্য ৯৭ রান করে আউট হন করুনারত্নে।

ডিকভেলা আউট হওয়ার পরই ভেঙে যায় লঙ্কানদের সব প্রতিরোধ। দিলরুয়ান পেরেরা ২১ রানে অপরাজিত থাকেন। রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন নেন ৩টি করে উইকেট। ১টি করে উইকেট নেন মোহাম্মদ শামি এবং উমেষ যাদব।

আইএইচএস/এমএস

Advertisement