জাতীয়

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের দাবি

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ বাস্তবায়নের দাবি জানিয়েছে ‘বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন’ নামের একটি সংগঠন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় ‘গণজমায়েত’ শীর্ষক এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

Advertisement

মানববন্ধন থেকে বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে আলাপ-আলোচনার ভিত্তিতে ১৯৯১ সালের ভাড়াটিয়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের দাবি জানানো হয়। সেই সঙ্গে সরকারি খাসজমিতে কলোনি করে স্বল্প কিস্তিতে ভাড়াটিয়াদের বাসস্থানের ব্যবস্থা করারও দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার বলেন, বাড়ির মালিকদের কাছে প্রায় ভাড়াটিয়াই জিম্মি। এ ব্যাপারে অনেক মানববন্ধন হয়েছে। কিন্তু কোনো সমাধান হয়নি। অতিসত্ত্বর ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে আলাপ-আলোচনার মাধ্যমে এর সমাধান করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ঢাকার বাইরে শিল্পাঞ্চল স্থাপন করে ঢাকার ওপর চাপ কমাতে হবে। কোনো কারণ ছাড়াই বাড়িওয়ালারা ইচ্ছামতো বাড়ি ভাড়া বাড়ায়, এই পথ বন্ধ করতে হবে। আবার কোনো কোনো বাড়ি ভাড়ার রশিদ পাওয়া যায় না, এতে ভাড়াটিয়া হয়রানি হওয়ার সম্ভাবনা থাকে। বাড়ি ভাড়ার টাকা ব্যাংকের মাধ্যমে জমা দিতে অথবা বাড়ি ভাড়ার টাকা রশিদের মাধ্যমে পরিশোধের ব্যবস্থা করতে হবে।

Advertisement

এতে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের মো. গণি মিয়া বাবুল, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, কেএসপি সভাপতি মো. সালাম মাহমুদ, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী প্রমুখ।

এমএএস/বিএ/আরআইপি