আন্তর্জাতিক

আপিল করতে পারবেন না নওয়াজ শরিফ

সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন না পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার অ্যাটর্নি জেনারেল আসতার অাসাফ আলি বলেন, সুপ্রিম কোর্টের আজকের রায়ের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর আপিল করার কোনো আইন নেই।

Advertisement

শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদের জন্য অযোগ্য হিসেবে ঘোষণা করেন। তবে বেঞ্চের কাছে তিনি রিভিউয়ের আবেদন করতে পারবেন বলে জানান অ্যাটর্নি জেনারেল।

তিনি আরও বলেন, নওয়াজের আপিলের সুযোগ না থাকার কারণ বেঞ্চের তিনজন বিচারক পৃথকভাবে উল্লেখ করেছেন। অ্যাটর্নি জেনারেলের মতে, রায়ের পর থেকেই প্রধানমন্ত্রীর কার্যক্রম পরিচালনার জন্য অযোগ্য হয়ে গেছেন নওয়াজ।

পানামা পেপারস কেলেঙ্কারিতে অভিযুক্ত নওয়াজকে পাঁচজন বিচারকই দোষী সাব্যস্ত করেছেন। এছাড়া তার তিন সন্তানসহ জামাতার বিরুদ্ধেও রুল জারি করেছেন আদালত।

Advertisement

এছাড়া জাতীয় জবাবদিহি ব্যুরোকে ছয় সপ্তাহের মধ্যে তাদের বিরুদ্ধে চার্জশিট তৈরি করে ছয় মাসের মধ্যে বিচারের নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। আদালত পাকিস্তানের নির্বাচন কমিশনকে প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজকে অযোগ্য ঘোষণা দেয়ার নির্দেশ দিয়েছেন।

১৯৯০ সালের ১ নভেম্বর থেকে ১৯৯৩ সালের ১৮ জুলাই পর্যন্ত তিনি প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৭ সালের ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯৯৯ সালের ১২ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করেন তিনি। মেয়াদ শেষের আগেই সেবার তিনি পদ হারান। এবারও নওয়াজ মেয়াদ শেষ করতে পারলেন না।

এখন প্রধানমন্ত্রী হতে পারেন প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ, পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের মধ্যে যে কেউ। তবে দলের শীর্ষস্থানীয় অনেকেই শাহবাজ শরিফকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ পরবর্তী ৪৫ দিনের জন্য অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে সংবিধান সংশোধন করে নওয়াজ শরিফ আবারও প্রধানমন্ত্রী হতে পারেন।

Advertisement

সূত্র : জিও টিভি।

কেএ/এসআইএস/পিআর