খেলাধুলা

মারাকানাতেই হবে না বিশ্বকাপ বাছাইপর্বের খেলা!

মারাকানা ফুটবল ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ভেন্যুগুলোর একটি। এর সাথে জড়িয়ে আছে ব্রাজিলিয়ানদের এক দুঃখের স্মৃতি। এই ভেন্যুতেই ১৯৫০ সালের ফুটবল বিশ্বকাপের ফাইনাল রাউন্ডের শেষ ম্যাচে মুখোমুখি হয় হট ফেবারিট ব্রাজিল এবং উরুগুয়ে।

Advertisement

সারা বিশ্ব প্রায় নিশ্চিত ছিল যে ব্রাজিল প্রথমবারের মতো বিশ্বকাপ জিততে যাচ্ছে। সেদিন মারাকানার ১,৭৪,০০০ দর্শককে স্তব্ধ করে দিয়ে ২-১ ব্যবধানে জিতে যায় উরুগুয়ে, সেই সাথে হয়ে যায় বিশ্ব চ্যাম্পিয়ন।

ব্রাজিলের বিখ্যাত শহর রিও ডি জেনেরিওতে অবস্থিত এই স্টেডিয়ামে ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালসহ ৭টি ম্যাচ অনুষ্ঠিত হয়। আগামী ১০ অক্টোবর বিশ্বকাপ (২০১৮) বাছাইপর্বের ম্যাচে চিলির মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিলের।

বিশ্বকাপ (২০১৮) বাছাইপর্বের ওই ম্যাচটি এখন আর মারাকানাতেই হবে না। এমনটাই জানিয়ে দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। কারণ এই স্টেডিয়ামে রিও অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল। নতুন করে সাজাতে হবে স্টেডিয়ামটি। তার খরচ এখনও হাতে পায়নি।

Advertisement

রিও ডি জেনিরো রাজ্যের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুটবল বিশ্বকাপের জন্য আবারও স্টেডিয়ামটি উপযোগী করে তুলতে ১.৩ বিলিয়ন রিয়াল খরচ করতে হবে। যা মার্কিন ডলারে দাঁড়ায় ৪০০ মিলিয়ন।

এনইউ/আরআইপি