খেলাধুলা

দশে পা দিচ্ছে প্রিমিয়ার লিগ

ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত- সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার প্রথম লাইনটি বেশ মানিয়ে গেল বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের সঙ্গে। শুক্রবার বিকেলে যে মাঠে শুরু হতে যাচ্ছে দেশের সবচেয়ে মর্যাদার ফুটবল আসর সেই বঙ্গবন্ধু স্টেডিয়ামে সাড়াদিন কান পেতেও শোনা গেলো না লিগ নিয়ে কোনো কথা। সন্ধ্যার পর ফ্লাডলাইটের কিছু বাতি জ্বালিয়ে কয়েকজন মাঠকর্মীর মাঠের ঘাস কাটা আর স্পন্সর প্রতিষ্ঠানের লোকজনের বিলবোর্ড নিয়ে দৌড়াদৌড়িই কেবল জানান দিল এখানে কিছু হবে।

Advertisement

ঘরোয়া ফুটবলের সবচেয়ে মর্যাদার আসর। অথচ স্টেডিয়াম চত্বরে কারো মুখে ফুটবল নিয়ে কোনো আলোচনা নেই। অথচ আশির দশক হলে বৃহস্পতিবারের বিকেল আর সন্ধ্যায় অন্যরকম হয়ে উঠত বঙ্গবন্ধু স্টেডিয়াম চত্বর। এখানে-ওখানে জটলা বেধে দর্শক-সমর্থকরা লিগ শুরুর আগে শেষবারের মতো করে নিতো দলগুলোর শক্তির বিশ্লেষণ। দুই বড় দল মোহামেডান ও আবাহনীর সমর্থকদের প্রস্তুতি শুরু হতো দলবেধে গ্যালারিতে ঢোকার। সেই দিন কোথায় গেল?

দেশে পেশাদার লিগ চালু করতে গিয়ে গলা টিপে হত্যা করা হয়েছে এক সময়ের জমজমাট ঢাকা লিগ। পরের জাতীয় লিগটাও ছেঁটে ফেলা হয়েছে বাফুফের খাতা থেকে। কিন্তু যে লিগের জন্য সব কিছু বাদ, সেই লিগ তো জমছে না। লিগটাকে আকর্ষণীয় করতে বাফুফেরও কোনো বাস্তব পদক্ষেপ চোখে পড়েনি। অথচ বেলায় বেলায় ১০ বছর কেটে গেল।

২০০৭ সালে যাত্রা করা লিগ এক এক করে পার করেছে ৯টি আসর। শুক্রবার পা রাখতে যাচ্ছে দশে। কিন্তু ইতিবাচক পরিবর্তন নেই কোনো। দিনদিন যেন অবস্থা খারাপই হচ্ছে। আগের ৯ আসর শুরুর আগে একটু-আধটু আলোচনায় থাকতো প্রিমিয়ার লিগ। এবার তাও নেই। বেশির ভাগ ফুটবলামোদীই জানে না লিগ করে শুরু হবে। তাদের জানার আগ্রহও নেই। তারপরও শুক্রবার লিগটা শুরু হচ্ছে।

Advertisement

ঢাকার বাইরের দর্শকরা একটু আশায় থাকতো লিগ শুরু হলে তারাও গ্যালারিতে বসে কিছু খেলা দেখতে পারবেন। নবম আসরে যেমন দেখেছিল চট্টগ্রাম সিলেট, ময়মসিংহ আর গোপালগঞ্জের মানুষ। কিন্তু এবার বাতিলের খাতায় সিলেট, ময়মসিংহ আর গোপালগঞ্জ। নামে মাত্র দ্বিতীয় ভেন্যু রাখা হয়েছে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামকে। কিন্তু সিংহভাগ ম্যাচই হবে ঢাকায়।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে প্রিমিয়ার লিগের পাঁচবারের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড ও নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৪ টায়। এই দুই দল ফেডারেশন কাপের গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল। অভিষেক ম্যাচেই সাইফ রুখে দিয়েছিল আবাহনীকে।

আরআই/এনইউ/জেআইএম

Advertisement